Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তান


৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:১৩

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তালেবান ও আফগান সরকারের মধ্যে কাতারে চলমান শান্তি আলোচনার অংশ হিসেবে ২০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তান। খবর রয়টার্স।

বুধবার (২ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানির মুখপাত্র সাদিক সিদ্দিকি।

এদিকে সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, তালেবান কট্টর জিহাদিদের ৪০০ জনের একটি দল থেকে প্রথম ধাপে ২০০ জনকে মুক্তি দেওয়া হয়েছে। বাকিদের মুক্তির ব্যাপারে আলোচনা চলছে।

অন্যদিকে, তালেবানের পক্ষ থেকে আফগানিস্তানের বিশেষ বাহিনীর ছয় সদস্যকে মুক্তি দেওয়ার পর কাবুলের কারাগার থেকে সোমবার ও মঙ্গলবার (৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর) ওই ২০০ তালেবান বন্দিকে মুক্ত করে দেওয়া হয় বলে রয়টার্স জানিয়েছে।

শান্তি প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, দুই একদিনের মধ্যেই বন্দি বিনিময় প্রক্রিয়া সম্পন্ন করতে চায় আফগান সরকার। সেক্ষেত্রে, তালেবানের হাতে বন্দি পশ্চিমা দেশগুলোর নাগরিকদের মুক্ত করে দেওয়া হলে পরের ধাপে তালেবানের অন্য বন্দিদের মুক্তি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে, আফগানিস্তানের সরকারি সূত্র জানিয়েছে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) পরবর্তী ধাপের শান্তি আলোচনার জন্য সরকারের প্রতিনিধি দল দোহার উদ্দেশ্যে যাত্রা করবে। তবে, কবে নাগাদ ওই আলোচনা শুরু হতে পারে সে ব্যাপারে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা তরান্বিত করতে তাদের দাবি অনুসারে পাঁচ হাজার তালেবান সদস্যের কারামুক্তির ব্যাপারে ইতিবাচক মনোভাব প্রকাশ করে আফগান সরকার। কিন্তু, তা সত্ত্বেও দেশটিতে তালেবান ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীর চোরাগোপ্তা হামলায় সামরিক-বেসামরিক প্রাণহানি অব্যাহত আছে।

বিজ্ঞাপন

আফগানিস্তান তালেবান বন্দি মুক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর