Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবিতে কাল থেকে অনলাইন ক্লাস শুরু, শঙ্কায় শিক্ষার্থীরা


৫ সেপ্টেম্বর ২০২০ ১৭:৩১

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি ‘পুষিয়ে নিতে’ রোববার (৬ সেপ্টেম্বর) থেকে অনলাইন ক্লাস শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)। তবে অধিকাংশ শিক্ষার্থী গ্রামের বাড়িতে অবস্থান করছেন। সেখানে দ্রুত গতির ইন্টারনেটের অভাবে অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হতে পারেন বলে শঙ্কা করছেন শিক্ষার্থীরা। এদিকে ইন্টারনেটের খরচের ব্যপারেও সিন্ধান্ত নেয়নি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে বাড়িতে ফিরে গেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তান। অনেকের অনলাইনে ক্লাস করার ভালোমানের মোবাইল ডিভাইসও নেই। এছাড়া বিশ্ববিদ্যালয়ে পাহাড় ও সমতলে এমন দুর্গম অঞ্চলের শিক্ষার্থী আছেন যেসব এলাকায় মোবাইল নেটওয়ার্কই ঠিকমতো পৌঁছায়নি। যার ফলে তাদের অনলাইন ক্লাস করতে ব্যাঘাত ঘটতে পারে বলে জানিয়েছেন। অপরদিকে অনলাইন ক্লাসের জন্য দরকার মোবাইল ডিভাইস ও বিশাল ইন্টারনেট খরচ। তাই অসচ্ছল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের জন্য এসব খরচ তাদের বহন করা সম্ভব হয়ে উঠবে না। ফলে একটা বৈষম্য তৈরি হবে বলে ধারণা শিক্ষার্থীদের।

বিজ্ঞাপন

নেত্রকোনা কলমাকান্দা উপজেলার দুর্গম এলাকা বিশ্বনাথপুর গ্রাম থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রত্যয় নাফাক বলেন, অনলাইন ক্লাস নিয়ে বিশ্ববিদ্যালয়ে তৎপরটা দেখা যাচ্ছে না। অনেক স্টুডেন্টদের মধ্যেও তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। আর আমাদের মতো যারা গ্রামে অবস্থান করছে। এসব এলাকায় কথা বলার মতো নেটওয়ার্ক পাওয়া যায় না। অনলাইন ক্লাস শুরু হলে এইসকল স্টুডেন্টরা বঞ্চিত হবে। যার ফলে একটা বৈষম্য তৈরি হবে।

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলা থেকে ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র বিশ্বজিৎ রায় বলেন, আমার বাড়ি প্রত্যন্ত এলাকায় হওয়ার কারণে থ্রিজি নেটওয়ার্ক পেতেই বেগ পেতে হয়। সেখানে টুজি নেটওয়ার্ক দিয়ে অনলাইন ক্লাস করাটা আকাশকুসুম কল্পনা।

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার মুরালী পাড়া গ্রামের ও চবি চারুকলা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র চনুমং মারমা বলেন, আমাদের এলাকায় খুব বেশি নেটওয়ার্কের সমস্যা। এই নেটওয়ার্ক দিয়ে আমার অনলাইন ক্লাস করা কোনোভাবে সম্ভব নয়। যার ফলে আমি অনলাইন ক্লাস থেকে বঞ্চিত হওয়ার শতকরা ৮০ পার্সেন্ট সম্ভাবনা দেখছি। সবকিছু মানবিক দিক দিয়ে বিবেচনা করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে সুদৃষ্টি কামনা করছি।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. এমদাদুল হক সারাবাংলাকে বলেন, আমাদের ক্লাস করা উচিত। আমরা আগামীকাল থেকে শুরু করব। যদি কোনো সমস্যা হয় আলাপ আলোচনা করে ওভারকাম করার চেষ্টা করব। এটা সত্যি যে, শিক্ষার্থীদের বাড়িতে ডাটা থাকলেও নেটওয়ার্কের সমস্যা হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। তারপরেও আমরা ক্লাস শুরু করতেছি অনলাইনে পরীক্ষা তো হচ্ছে না। আমরা ক্লাসগুলো এগোচ্ছি। তারপর পরীক্ষার সময় ১৫ থেকে ২০ দিন সময় থাকবে। এরমধ্যে আমরা যারা ক্লাস করতে পারবে না। তাদের জন্য এক্সট্রা ক্লাসের মাধ্যমে ওভারকাম করার চেষ্টা করব। যতটুকু সম্ভব শিক্ষার্থীদের মানবিক দিক দিয়ে বিবেচনা করা হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান সারাবাংলাকে বলেন, ‘শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে ইন্টারনেট খরচের বিষয়ে চিন্তাভাবনা করছি। এই মুহূর্তে সবাইকে কাভার করতে পারব এটা আশা করছি না। এটা একদিনে সমাধান করা যাবে না। আপাতত আমরা ক্লাস চালু করে কাজটা এগিয়ে নিতে চাই। আমরা ক্লাস শুরু করে দেখব কতটুকু পারছি। পরবর্তীতে সুন্দরভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, বৃহস্পতিবার (২০ আগস্ট) করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি ‘পুষিয়ে নিতে’ আগামী ৬ সেপ্টেম্বর থেকে অনলাইন ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

অনলাইন চবি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর