Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিক বিদ্যালয় খুলতে প্রস্তুতির নির্দেশিকা জারি


৮ সেপ্টেম্বর ২০২০ ১৬:৪২

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির বাস্তবতায় জনস্বাস্থ্যের সুরক্ষা নিশ্চিত করতে স্বাস্থ্যবিধি মেনে সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনার জন্য নির্দেশিকা প্রকাশ করেছে সরকার। প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হলে তা কিভাবে চলবে, বিদ্যালয়গুলোতে কিভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে— এসব বিষয়ে বিস্তারিত নির্দেশনা তুলে ধরা হয়েছে নির্দেশিকায়।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই নির্দেশিকা জারি করেছে । মন্ত্রণালয়ের উপসচিব শামীম আরার সই করা এক আদেশে নির্দেশিকার কথা বলা হয়েছে।

আদেশে বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতিতে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় পুনরায় চালুর নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে। ফের বিদ্যালয় চালুর আগে অনুমোদিত নির্দেশিকার আলোকে প্রস্তুতি নেওয়া প্রয়োজন।

অফিস আদেশে এই নির্দেশিকা স্কুল পর্যায়ে পাঠাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। একইসঙ্গে প্রস্তুতি প্রক্রিয়ার অংশ হিসেবে নির্দেশিকায় উল্লেখ করা পদক্ষেপগুলোর ওপর সংশ্লিষ্ট পোস্টার, লিফলেট ইত্যাদির খসড়াসহ একটি উপস্থাপনাও দিতে অনুরোধ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের নিরাপদে রেখে পাঠদান পরিচালনায় করণীয় নিয়ে এই নির্দেশিকা তৈরি করা হয়েছে। সাতটি বিষয়ে ৩৩টি নির্দেশনা রয়েছে এই নির্দেশিকায়। যখনই প্রাথমিক বিদ্যালয় খুলুক না কেন, এই নির্দেশনাগুলো মেনে বিদ্যালয়গুলোতে পাঠদান পরিচালনা করতে হবে।

আদেশ জারি খোলা প্রস্তুতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক বিদ্যালয়


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর