Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আত্মহত্যা প্রতিরোধে বিশেষ ওয়েবিনার সন্ধ্যায়


১০ সেপ্টেম্বর ২০২০ ১৫:৩৩

ঢাকা: বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ। ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন’ নামের সংগঠন প্রতিবছরের এই দিনে দিবসটি পালন করে। এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘ওয়ার্কিং টুগেদার টু প্রিভেন্ট সুইসাইড’ অর্থাৎ ‘আত্মহত্যা প্রতিরোধে একসঙ্গে কাজ করা’।

দিবসটি উপলক্ষে ‘ফুল-পাখি-চাঁদ-নদী রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফোরাম’ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় একটি ওয়েবিনারের আয়োজন করেছে। ‘আত্মহত্যা প্রতিরোধসাধ্য: দরকার সর্বস্তরে সামাজিক আন্দোলন’ প্রতিপাদ্যে বিশেষ এই আয়োজনের সহযোগী আয়োজক ও মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে সারাবাংলা ডটনেট।

বিজ্ঞাপন

ওয়েবিনারে মূল বক্তা হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলোজি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ও বিপিএ প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদুর রহমান। বিশেষ বক্তা- ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও পুষ্টিবিজ্ঞানী অধ্যাপক ড. খুরশীদ জাহান। এছাড়াও ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেবেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারপারসন তাওহীদা জাহান শান্তা, প্রথম আলোর হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনীর হাসান, ক্লিনিক্যাল সাইকোলোজিস্ট ও অবসরপ্রাপ্ত যুগ্মসচিব তপন কুমার নাথ। ওয়েবিনারটির সঞ্চালক হিসেবে থাকবেন লেখক, কলামিস্ট ও ফুল-পাখি-চাঁদ-নদী রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফোরামের সংগঠক রাশেদ রাফি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রতি বছর বিশ্বে আট লাখেরও বেশি মানুষ আত্মহত্যা করে। সংস্থাটির মতে, প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে। এরও প্রায় ১৫ থেকে ২০ গুণ মানুষ আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

বিজ্ঞাপন

আত্মহত্যার প্রবণতা রোধে জনসচেতনতা বাড়াতে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথভাবে প্রতি বছর ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালন করে থাকে।

‘আত্মহত্যা প্রতিরোধসাধ্য: দরকার সর্বস্তরে সামাজিক আন্দোলন’ টপ নিউজ ফুল-পাখি-চাঁদ-নদী রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি ফোরাম বিশেষ ওয়েবিনার বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর