Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা


১৬ সেপ্টেম্বর ২০২০ ২৩:৫৩

ঢাকা: সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে মার্চেন্ট ব্যাংক এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৩০ দিনের মধ্যে জরিমানার টাকা কমিশনে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। তা না দিলে প্রতিষ্ঠানটির সনদ বাতিল বা স্থগিতসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) বিএসইসি’র ৭৪০তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টের গ্রাহক মো. সবুজ হাওলাদার কমিশনে অভিযোগ তদন্ত করে কোম্পানিটির বিরুদ্ধে সিকিউরিজি আইন ভঙ্গের প্রমাণ পেয়েছে।

বিএসইসি সূত্র জানায়, প্রথমত এনআরবি ইক্যুইটির গ্রাহক এবং তাদের সরবরাহ করা তথ্য ও নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করেই ২৪৬টি হিসাব খুলে বিধি ২৬(১) অব ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুল ৭.৩.৩ অব সিডিবিএল বাই ল’স ভঙ্গ করেছে। দ্বিতীয়ত, কোম্পানি একটি অমনিবাস হিসাবের বিপরীতে স্বতন্ত্র বিও হিসাব না খুলে এবং একটি বিও হিসাব নম্বর ১০৬৫৭৬০০৬১২১৫১৩৯-এর বিপরীতে ৩০৭টি হিসাব পরিচালনা করে। এতে করে বিএসইসি ডাইরেক্টিভ নম্বর এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৪২ তারিখ, ডিসেম্বর, ৩০ ২০১২ ভঙ্গ করা হয়েছে।

এছাড়াও এনআরবি ইক্যুইটি তার গ্রাহকের এবং তাদের সরবরাহ করা তথ্য নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করে ৩০৫টি হিসাব খুলে বিধি ২৬(১) অব ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুল ৭.৩.৩ অব সিডিবিএল বাই লস ভঙ্গ করেছে। পাশাপাশি কোম্পানি একটি অমনিবাস হিসাব/বিও হিসাব ব্যবহার করে দুইটি হিসাবের বেশি হিসাব থেকে আইপিওতে আবেদনের মাধ্যমে কন্ডিশন ৯ অব দ্য কনসেন্ট লেটার অব আমান কটন ফাইবার্স লিমিটেড (এসিএফএল) অ্যান্ড বসুন্ধরা পেপার মিলস লিমিটেড (বিপিএমএল) হুইচ ইমপোসড আন্ডার ২ সিসি অব দ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গ করেছে।

উল্লেখিত সিকিউরিটিজ আইন লঙ্ঘনের জন্য কমিশন এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।

এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট জরিমানা বিএসইসি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সিকিউরিটিজ আইন ভঙ্গ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর