Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেঁয়াজের দাম কমতে শুরু করেছে, দাবি বাণিজ্য মন্ত্রণালয়ের


১৭ সেপ্টেম্বর ২০২০ ২১:০৫

ঢাকা: সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে বাজারে পেঁয়াজের মূল্য কমতে শুরু করেছে বলে দাবি করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সিনিয়র তথ্য অফিসার মো. আব্দুল লতিফ বকসী পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিফতরসহ দেশব্যাপী স্থানীয় প্রশাসনের নেতৃত্বে বাজার অভিযান জোরদার করা হয়েছে। সরকারের নানামুখী পদক্ষেপ নেওয়ার ফলে বাজারে এর প্রভাব পরেছে। ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ জরুরিভিত্তিতে আমদানির কার্যক্রম শুরু করা হয়েছে। অল্প সময়ের মধ্যেই পর্যাপ্ত পেঁয়াজ দেশে পৌঁছাবে। আগামী একমাসের মধ্যে পেঁয়াজের বাজার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চাহিদা মোতাবেক বাজারে পেঁয়াজের মজুদ, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে- পেঁয়াজ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের সাথে কূটনীতিক উদ্যোগ নিতে পররাষ্ট্র সচিব, আমদানিকৃত পেঁয়াজ স্থলবন্দর হতে দ্রুততম সময়ে ছাড় করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এনবিআরের চেয়ারম্যান এবং বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে চিঠি পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী মার্চ, ২০২১ পর্যন্ত পেঁয়াজের উপর ৫ শতাংশ আমদানি শুল্ক আপাতত প্রত্যাহারের বিষয়ে সরকার পদক্ষেপ নিয়েছে। কৃষি মন্ত্রণালয়ে পেঁয়াজের বিষয়ে দ্রুত সংনিরোধ সনদ ইস্যু শুরু করেছে। বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সার্বিক পরিস্থিতি মনিটরিং জোরদার করেছে।

এছাড়া দেশের পেঁয়াজ উৎপাদনকারী জেলাসহ (ফরিদপুর, পাবনা, রাজবাড়ী, রাজশাহী, নওগাঁ, চাপাইবাবগঞ্জ, নাটর) সকল জেলার জেলা প্রশাসকদেরকে সরবরাহ ক্ষেত্রে যাতে কোন ধরনের সমস্যা না থাকে, সে বিষয়ে মনিটরিং জোরদার করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। পরিস্থিতি পরিদর্শন ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ৩ জন যুগ্ম-সচিবকে উল্লিখিত জেলায় পাঠানো হয়েছে।

পাশাপাশি প্রতিটি বন্দরে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। মন্ত্রিপরিষদ সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকদের কাছে বাজার মনিটরিং জোরদার করতে চিঠি দিয়েছেন। পেঁয়াজ আমদানিকারকদের এলসি খোলাসহ সার্বিক সহযোগিতা দিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকেও চিঠি দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশে পেঁয়াজের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি’র মাধ্যমে ট্রাক সেলে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানে প্রতি কেজি ৩০ টাকা মূল্যে খোলা বাজারে পেঁয়াজ বিক্রয় চলছে। এর ফলে বাজারে পেঁয়াজের মূল্যে ইতিবাচক প্রভাব পরেছে। পেঁয়াজ বিক্রয়ের এ কার্যক্রম আগামী বছরের মার্চ পর্যন্ত অব্যাহত থাকবে।

বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি’র মাধ্যমে এবারে ব্যাপকভাবে পেঁয়াজ আমদানি ও বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে টিসিবি এবার ই-কমার্সের মাধ্যমে পেঁয়াজ বিক্রয় করবে। পেঁয়াজের অবৈধ মজুদ বা কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্যবৃদ্ধির চেষ্টা করা হলে সরকার প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

টপ নিউজ পেঁয়াজের মূল্য পেঁয়াজের মূল্যবৃদ্ধি বাণিজ্য মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর