Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা শনাক্তে এন্টিজেন এবং এন্টিবডি পরীক্ষাও চালু করার পরামর্শ


১৮ সেপ্টেম্বর ২০২০ ২৩:৫৯

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তকরণ ও নমুনা পরীক্ষা বৃদ্ধির জন্য পিসিআর পরীক্ষার পাশাপাশি এন্টিজেন ও এন্টিবডি পরীক্ষার জন্য পরামর্শ দিয়েছে দেশে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার (১৭ সেটেম্বর) জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৯তম অনলাইন সভায় এই পরামর্শ দেওয়া হয় বলে জানানো হয়েছে এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে সভায় জানানো হয়, এন্টিজেন ও এন্টিবডি টেস্টের বিষয়ে একটি নীতিমালা ও বাস্তবায়ন পরিকল্পনা অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং প্রাথমিক পর্যায়ে যে সব জেলায় পিসিআর টেস্টের সুবিধা নেই এবং বিশেষায়িত হাসপাতালে এন্টিজেন পরীক্ষার পরিকল্পনা দাখিল করা হয়েছে।

কোভিড-১৯ পরীক্ষার পরিমাণ বৃদ্ধি করতে পারলে আরও বেশি সংক্রমণ শনাক্ত করার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে সভায় জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ ধরনের কিটের অনুমোদন এখনও না দিলেও তিন পদ্ধতিতে (পিসিআর, এন্টিজেন ও এন্টিবডি টেস্ট) কোভিড-১৯ পরীক্ষা কার্যক্রম পাশাপাশি থাকলে তা পরিস্থিতি মোকাবিলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সভায় কোভিড ভ্যাকসিন বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ইতোমধ্যে গৃহীত পদক্ষেপ নিয়েও আলোচনা করা হয়।

এন্টিজেন এন্টিবডি করোনাভাইরাস কোভিড-১৯ মোকাবিলা জাতীয় কারিগরি পরামর্শক কমিটি নমুনা পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর