Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাড়ির ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ হাইকোর্টের


২৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:৫৪

ঢাকা: আনফিট গাড়ি নির্ধারণের জন্য আগামী দুই মাসের মধ্যে দেশে যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিআরটিএ কর্তৃপক্ষকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। পাশাপাশি আগামী ২৩ নভেম্বর পরবর্তী তারিখ ঠিক করে দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত জারি করা রুলের শুনানি নিয়ে বুধবার (২৩ সেপ্টেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ।

পরে আইনজীবী তানভীর আহমেদ বলেন, ‘আজ বিআরটিএ কর্তৃপক্ষের আদেশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন দাখিলের কথা ছিল। কিন্তু তারা আদেশ বাস্তবায়নের জন্য দুই মাস সময় চায়। পরে আদালত তাদের দুই মাসের সময় দিয়েছেন।’

এর আগে ২০১৮ সালের ৩১ জুলাই সড়ক দুর্ঘটনা রোধে ফিটেনেসবিহীন যান চলাচল বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ফিটনেসবিহীন যান চলাচল বন্ধে গণপরিবহনের ফিটনেস নিশ্চয়তা ও নজরদারিতে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে যথাযথ পদক্ষেপ নিতে ২০১৮ সালের ৯ জুলাই বিআরটিএ চেয়ারম্যানকে আইনি নোটিশ দেওয়া হয়। দশ দিনের সময় বেঁধে দিয়ে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে বলা হয় নোটিশে। নোটিশের জবাব না পেয়ে ওই বছরের ২৬ জুলাই রিট করা হয়। ওই রুলের ধারাবাহিকতায় বুধবার বিষয়টি শুনানির জন্য আসে।

গাড়ি টপ নিউজ নির্দেশ ফিটনেস ট্রেস্টিং সেন্টার বাড়ানো হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর