Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্বিতীয় দিনেও বিক্রেতা নেই ওয়ালটন হাইটেক পার্কের শেয়ারের


২৪ সেপ্টেম্বর ২০২০ ১৮:২১

ঢাকা: পুঁজিবাজারে লেনদেন শুরুর প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের শেয়ারের বিক্রেতা নেই। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) লেনদেনের প্রথম মিনিটেই দাম বাড়ার সর্বোচ্চ সীমা (সার্কিট ব্রেকার) স্পর্শ করে ওয়ালটন হাইটেক পার্ক। আগের দিনের মতো এদিনও প্রাথমিক পণপ্রস্তাব (আইপিও) বিজয়ীরা কোম্পানিটির শেয়ার বিক্রি বন্ধ করে দেন। ফলে ক্রেতা থাকলেও দিনভর বিক্রেতা উধাও অবস্থায় থাকে ওয়ালটনের শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আইপিওর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা নেওয়া ওয়ালটন হাইটেক পার্কের শেয়ার বুধবার (২৩ সেপ্টেম্বর) থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। প্রথম দিন পাঁচ মিনিটের মধ্যে কোম্পানিটির শেয়ার ২৫২ টাকা থেকে ৫০ শতাংশ বেড়ে সর্বোচ্চ সীমা ৩৭৮ টাকা স্পর্শ করে।

আরও পড়ুন- ওয়ালটন হাই-টেক পার্কের শেয়ারের ক্রেতা থাকলেও বিক্রেতা উধাও!

দ্বিতীয় দিন বৃহস্পতিবার লেনদেনের শুরুতে ৫৪০ টাকা করে ৭৫টি শেয়ার কেনার প্রস্তাব আসে। কিন্তু এ দামে কেউ শেয়ার বিক্রি করতে রাজি না হওয়ায় দফায় দফায় দাম বেড়ে এক পর্যায়ে দিনের সর্বোচ্চ দাম ৫৬৭ টাকায় উন্নীত হয়। এরপর ৩৭ লাখ ৫৮ হাজার ৮৩৪টি শেয়ার কেনার প্রস্তাব আসে। অন্যদিকে শেয়ারটির বিক্রেতা শূন্য হয়ে পড়ে। দিনভর হল্টেড থাকার পরও দিন শেষে ৫৬৭ টাকা ধরে ২ হাজার ৪৪২টি শেয়ার লেনদেন হয়।

এদিকে, গত দুই দিনে আইপিও‘র মূল্য অনুয়ায়ী ২৫২ টাকার প্রতিটি ওয়ালটনের শেয়ারে দাম বেড়েছে ৩১৫ টাকা। এর মধ্যে প্রথম দিন বেড়েছে ১২৬ টাকা, দ্বিতীয় দিন ১৮৯ টাকা। লেনদেন শুরুর প্রথম দিন থেকেই ওয়ালটনের শেয়ার কিনতে বিনিয়োগকারীরা হুমড়ি খেয়ে পড়ছে। কিন্তু আইপিও‘র বিজয়ীরা কেউ শেয়ার বিক্রি করতে না চাওয়ায় ক্রেতা থাকলেও ওয়ালটনের শেয়ারের বিক্রেতা নেই হয়ে গেছে।

সূত্র মতে, এর আগে গত ৬ সেপ্টেম্বর কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর ৯ আগস্ট থেকে ১৬ আগস্ট পর্যন্ত কোম্পানিটির আইপিওতে গ্রহণ করা হয়। বুক বিল্ডিং পদ্ধতিতে ওয়ালটন হাইটেক শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এর মধ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছ থেকে ৬০ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার ৮০৫ টাকা এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৯ কোটি ৩ লাখ ৪২ হাজার ১৯৫ টাকা সংগ্রহ করা হয়। সংগৃহীত টাকা থেকে ৬২ কোটি ৫০ লাখ টাকা ব্যবসা সম্প্রসারণ, ৩৩ কোটি টাকা ব্যাংক ঋণ পরিশোধ এবং ৪ কোটি ৫০ লাখ টাকা আইপিও‘র পরিচালনাবাবদ ব্যয় করা হয়।

কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ২৪৩টি। এর মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবে কোম্পানিটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি সাধারণ শেয়ার ইস্যু করা হয়েছে। লেনদেন শুরুর প্রথম দিনে মোট শেয়ারের তিন গুণ বেশি শেয়ার কেনার প্রস্তাব এসেছিল বিনিয়োগকারীদের কাছ থেকে। কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ৬০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৩০২ কোটি ৯২ লাখ টাকা।

গত বুধবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে ঘণ্টা বাজিয়ে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের লেনদেন কার্যক্রম উদ্বোধন করেন ডিএসই ও ওয়ালটনের ঊধ্বর্তন কর্মকর্তারা। পরে ওয়ালটন শেয়ারের লেনদেন শুরু উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জে কেক কাটা হয়।

ওয়ালটন ওয়ালটন হাইটেক পার্ক ওয়ালটনের শেয়ার টপ নিউজ শেয়ার শেয়ার ক্রেতা শেয়ার বিক্রেতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর