Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন ১২ নভেম্বর


২৮ সেপ্টেম্বর ২০২০ ১৮:৩১

ঢাকা: আগামী ১২ নভেম্বর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। উপনির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৩ অক্টোবর, মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ অক্টোবর। দুই আসনেই ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে।

সোমবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. আলমগীর এই দুই আসনের তফসিল ঘোষণা করেন।

ইসি সচিব মো. আলমগীর বলেন, ‘ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন মৃত্যুজনিত কারণে শূন্য হয়েছিল। সংবিধানে বলা আছে, আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে। করোনার কারণে এই সময়ে নির্বাচন করার চেষ্টা করেনি ইসি। এরপরে নির্বাচন কমিশন আরও ৯০ দিন সময় বাড়িয়ে দিয়েছিল। এই ৯০ দিন অতিক্রম করার সুযোগ সংবিধানে দেওয়া হয়নি।

ইসি সচিব বলেন, ‘করোনাকালে ভোটগ্রহণ সম্পর্কিত যেসব স্বাস্থ্যবিধি আছে, সেগুলো মেনে ভোট নেওয়া হবে। আইনশৃঙ্খলার বিষয়গুলো কঠোরভাবে উপনির্বাচনে মানা হবে।

তিনি বলেন, ঢাকায় আগে নির্বাচন করলে যানচলাচল সব বন্ধ রাখা হতো। এবার তা করা হবে না। কোন কোন যানবাহন চলবে আর কোনটি চলবে না— কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত দেবে। বিষয়গুলো পরিপত্র আকারে আমরা দেবো। একইসঙ্গে অফিসও খোলা থাকবে। নির্বাচনের জন্য কোনো অফিস বন্ধ থাকবে না। তবে ভোটার যদি অন্য এলাকায় চাকরি করেন, তাহলে তাকে কর্তৃপক্ষ ভোট দেওয়ার জন্য সময় দেবেন। ভোট দিয়ে আবার অফিসে চলে আসতে হবে।

এর আগে, সোমবার সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে কমিশনের ৭১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোটের দিন নির্ধারণ করা হয়।

শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৩ জুন মৃত্যুবরণ করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ছিলেন। অন্যদিকে গত ৯ জুলাই থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য ও সাবেক মন্ত্রী সাহারা খাতুন। তিনি ঢাকা প্রবেশদ্বারখ্যাত ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ছিলেন।

আওয়ামী লীগের বর্ষীয়ান এই দুই নেতার মৃত্যুতে সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ সংসদীয় আসন দুইটি শূন্য হয়ে পড়ে। সংবিধান অনুযায়ী সংসদ সদস্যের মৃত্যুতে কোনো আসন শূন্য হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ‍উপনির্বাচন আয়োজন করতে হয়। দুর্বিপাক-দুর্যোগের কারণে এই সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করা না গেলে পরবর্তী ৯০ দিনের মধ্যে সেটি আয়োজন করার নিয়ম আছে। করোনাভাইরাস সংক্রমণ বিবেচনায় আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে দুই উপনির্বাচন আয়োজন করতে পারেনি ইসি। এবার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হলো।

ইসি উপনির্বাচন ঢাকা-১৮ তফসিল ঘোষণা নির্বাচন কমিশন সিরাজগঞ্জ-১


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর