Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন


১ অক্টোবর ২০২০ ১৫:৪৪

ঢাকা: পুঁজিবাজারে টানা চতুর্থ দিনের মতো লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমেছে। বৃহস্পতিবার (১ অক্টোবর) দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আর্থিক লেনদেন হয়েছে ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকা। এটি আগের দিনের চেয়ে ৪১ কোটি টাকা কম। বুধবার (৩০ সেপ্টেম্বর) ডিএসইতে লেনদেন হয়েছিল ৯১৪ কোটি টাকা। এর আগে গত ২৭ সেপ্টেম্বর ডিএসইতে সর্বশেষ ১ হাজার ৩৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে আর্থিক ও শেয়ার লেনদেন কমলেও বেড়েছে সব সূচক। একই অবস্থা অপর পুঁজিবাজার চট্রগ্রাম ষ্টক এক্সচেঞ্জেও (সিএসই)। এদিন সিএসইর সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে বাড়লেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। তবে দিনশেষে উভয় পুঁজিবাজারে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের ৩৭ কোটি ৬৬ লাখ ২৪ হাজার ৮৮৯ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১০৬টির এবং ৫৫টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৯৫ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ১২৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১০ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে্।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭০টি প্রতিষ্ঠানের ১ কোটি ৯৫ লাখ ৬৮ হাজার ২৮৭টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৬৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি শেয়ারের দাম। সিএসইর সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১২০ পয়েন্ট কমে ১৪ হাজার ২৮৭ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ৪২ কোটি ৫ টাকার শেযার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬০ কোটি ৭ লাখ টাকার শেয়ার।

পুঁজিবাজার লেনদেন সূচক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর