Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন মার্জিন ঋণ কার্যকরের মেয়াদ ৩ মাস পেছালো


৪ অক্টোবর ২০২০ ২২:১০

ফাইল ছবি

ঢাকা: নতুন মার্জিন ঋণ কার্যকরের মেয়াদ তিন মাস পিছিয়েছে। অক্টোবরের ১ তারিখ থেকে এই নীতিমালা কার্যকর করার কথা থাকলেও তা হয়নি। সংশোধিত সময় অনুযায়ী ২০২১ সালের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পুঁজিবাজারে বিনিয়োগে ঝুঁকি কমাতে সূচক অনুযায়ী মার্জিন ঋণকে চার ক্যাটাগরিতে ভাগ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত ২১ সেপ্টেম্বর ডিএসই‘র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স’র সঙ্গে সামঞ্জস্য করে মার্জিন ঋণ প্রদানের নির্দেশনা জারি করা হয়। পরে গত ২৮ সেপ্টেম্বর এই নীতিমালায় কিছুটা পরিবর্তন আনা হয়।

বিজ্ঞাপন

গত ২১ সেপ্টেম্বর বিএসইসির মার্জিন ঋণের নির্দেশনায় বলা হয়, ডিএসইএক্স সূচক ৪ হাজারের নিচে থাকাকালীন ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক গ্রাহকদের সর্বোচ্চ ১:১ হারে মার্জিন ঋণ দিতে পারবে। পরবর্তীতে ২৮ সেপ্টেম্বরের আগের নির্দেশনা সংশোধন করে নতুন নির্দেশনা জারি করা হয়। নতুন নির্দেশনা অনুযায়ী এই অনুপাত পরিবর্তন করে ১:০.৭৫ করা হয়েছে। অর্থাৎ গ্রাহকের নিজস্ব ১ টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ০.৭৫ টাকা মার্জিন ঋণ দেওয়া যাবে।

বিএসইসি সূত্র জানায়, মার্জিন ঋণের নতুন নির্দেশনা অনুযায়ী ৪০০১-৭০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৫০ হারে এবং ৭০০০ এর উপরে সূচকের ক্ষেত্রে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দিতে পারবে বলে বলা হয়েছে। তবে আগের নির্দেশনায় ৪০০১-৫০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৭৫ হারে, ৫০০১-৬০০০ পর্যন্ত সূচকের ক্ষেত্রে ১:০.৫০ হারে এবং ৬০০০ এর উপরে সূচকের ক্ষেত্রে ১:০.২৫ হারে মার্জিন ঋণ দেওয়ার সুযোগ দেওয়া হয়, যা গত ১ অক্টোবর থেকে কার্যকর হওয়া কথা ছিল। তবে সংশোধিত মার্জিন ঋণের নীতিমালা আগামী বছরের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বর্তমানে মার্জিন ঋণ প্রদানের সর্বোচ্চ হার ১:০.৫০ এবং সবক্ষেত্রে একই। অর্থাৎ গ্রাহকের নিজস্ব ১ টাকা বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৫০ পয়সা মার্জিন ঋণ সুবিধা দেওয়া হতো।

ডিএসই ঢাকা স্টক এক্সচেঞ্জ মার্জিন ঋণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর