Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক সিবেড কর্তৃপক্ষের প্রেসিডেন্ট বাংলাদেশ


৪ অক্টোবর ২০২০ ২২:৩৮

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম) সাবেক নৌ কর্মকর্তা মো. খুরশেদ আলম আন্তর্জাতিক সিবেড কর্তৃপক্ষের প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন। সমুদ্রবিষয়ক আন্তর্জাতিক এই সংস্থারটি ২৬তম সেশনের রাষ্ট্রপতি হিসেবে তিনি গত ১ অক্টোবর থেকে দায়িত্ব পালন করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার (৪ অক্টোবর) জানায়, বাংলাদেশের ওপর যে আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা আছে এই বিজয় তার প্রমাণ। এই বিজয় বাংলাদেশের জন্য একটি মাইলফলক। পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয় যে ভালো কাজ করছে, এটা তারও প্রমাণ দেয়।

বিজ্ঞাপন

এর আগে ৭ সেপ্টেম্বর আন্তর্জাতিক সিবেড অথরিটিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে প্রতিষ্ঠানটির মহাসচিব মাইকেল ডব্লিউ লজ’র কাছে পরিচয়পত্র পেশ করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

রাষ্ট্রদূত ফাতিমা বলেন, ‘বাংলাদেশ সবসময়ই আন্তর্জাতিক সিবেড অথরিটির ভূমিকা বিশেষ করে গভীর সমুদ্র তলদেশে অবস্থিত খনির সুফলের যথাযথ অংশীদারিত্ব নিশ্চিত করার জন্য নিয়ন্ত্রক কাঠামো তৈরির ক্ষেত্রে আইএসএ-এর যে ভূমিকা তা গভীরভাবে মূল্যায়ন করে।’

টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের উপায় হিসেবে সক্ষমতা বিনির্মাণ এবং প্রযুক্তি হস্তান্তরের ক্ষেত্রে বাংলাদেশ ও আইএসএ-এর মধ্যে আরও বেশি সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। মহাসচিব লজ আইএসএ’র ম্যান্ডেট পূরণে বাংলাদেশের অবদানের প্রতি গভীর সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশসহ ১৬৭টি রাষ্ট্র নিয়ে জাতিসংঘের সমুদ্রবিষয়ক আইন সংক্রান্ত কনভেনশনের আওতায় গঠিত ইন্টারন্যাশনাল সিবেড অথরিটি অপরিহার্য একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। আইএসএ সমগ্র মানব জাতির কল্যাণ ও সুবিধার লক্ষ্যে আন্তর্জাতিক গভীর সমুদ্র তলদেশে খনিজ সংক্রান্ত সমুদয় কর্মকাণ্ড, সংগঠন, নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রক কাঠামো বিনির্মাণের কাজ করে যাচ্ছে। জ্যামাইকার কিংস্টোনে এর সদর দফতর অবস্থিত।

বিজ্ঞাপন

নির্বাচিত প্রেসিডেন্ট বাংলাদেশ সিবেড

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর