Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুক-টুইটার ব্যবহারে শিক্ষক-শিক্ষার্থীদের সতর্ক থাকার নির্দেশ


৯ অক্টোবর ২০২০ ০৮:০৮

ঢাকা: সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়— এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও ফেসুবক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা থেকে বিরত থাকতে কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

এ রকম লেখা, ছবি বা মতামতে লাইক বা কমেন্ট করা এবং সেগুলো শেয়ার করতেও নিষেধ করা হয়েছে। একইসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপ ও পেজের অ্যাডমিনদেরও স্পষ্টভাবে হুঁশিয়ার করে দেওয়া হয়েছে এসব কনটেন্টের বিষয়ে।

বুধবার (৭ অক্টোবর) শিক্ষক-শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যম সতর্কতার সঙ্গে ব্যবহারের জন্য এসব নির্দেশনা দেওয়া হয়। মাউশি থেকে দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের এই নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, পোস্ট অনুমোদন করার সময় সরকারি নীতিমালা পরিপন্থী, নিজ নিজ প্রতিষ্ঠান, দফতর ও সংস্থার বিপক্ষে অবস্থানকারী কোনো পোস্ট অনুমোদন করবেন না। অন্যথায় পোস্টদাতা ও অ্যাডমিন— উভয়ের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে। এসব ব্যাপারে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের দৃষ্টি রাখতে অনুরোধ করেছে মাউশি।

নির্দেশনায়, জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনো পেশাকে হেয় করে পোস্ট দেওয়া থেকে বিরত থাকতে বলা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের এসব বিধির ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠানের প্রধানদের তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে তদন্ত করে প্রমাণসহ মাউশিকে জানাতে বলা হয়েছে।

কর্মকর্তাদের ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত গাইডলাইন ও সরকারি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

ফেসবুক ভাবমূর্তি ক্ষুণ্নকারী পোস্ট মাউশি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর রাষ্ট্রের ভাবমূর্তি সরকারের ভাবমূর্তি সামাজিক যোগাযোগ মাধ্যম


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর