Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ষণের বিরুদ্ধে আন্দোলন স্থগিত করল শিক্ষার্থীদের একাংশ


১২ অক্টোবর ২০২০ ১৯:৪৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ধর্ষণের বিরুদ্ধে চলমান আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীদের একাংশ। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার প্রস্তাব মন্ত্রিসভায় গৃহীত হওয়ায় সন্তোষ প্রকাশ করে এ সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন তারা।

সোমবার (১২ অক্টোবর) দুপুরে নগরীর ওয়াসার মোড়ে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে সমাবেশ থেকে এ ঘোষণা এসেছে।

গত ৪ অক্টোবর নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার এখলাশপুরে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়লে নারীর ওপর সহিংসতা-ধর্ষণের প্রতিবাদে মাঠে নামে ছাত্র-জনতা। চট্টগ্রামও মিছিল-সমাবেশে উত্তাল হয়ে ওঠে। ছাত্র ইউনিয়নসহ বামপন্থী ছাত্র সংগঠনগুলোর পাশাপাশি অরাজনৈতিক ব্যানারেও আন্দোলন শুরু হয়।

এর মধ্যেই সোমবার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করার প্রস্তাবে সায় দেয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন’ সংশোধন করে অধ্যাদেশ আকারে জারির জন্য এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে জানিয়েছেন, মঙ্গলবার অধ্যাদেশ জারি করা হবে।

গত এক সপ্তাহের ধারাবাহিকতায় সোমবারও নগরীর ওয়াসার মোড়ে বিক্ষোভ সমাবেশে জড়ো হন সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কয়েক’শ ছাত্রছাত্রী। সমাবেশে বক্তব্য রাখেন কর্মসূচির সমন্বয়ক আরিফ উদ্দীন, সাজ্জাদুল ইসলাম সোহাগ, সাফওয়াত সানিম, নাহিদুল আলম, জামেশদুল ইসলাম এবং মোহাম্মদ মিসবাহ।

কর্মসূচির সমন্বয়ক চট্টগ্রামের ইস্পাহানী স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি পরীক্ষার্থী আরিফ উদ্দীন সারাবাংলাকে বলেন, ‘আমরা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবিতে ৫ অক্টোবর থেকে চট্টগ্রাম প্রেসক্লাব, ওয়াসার মোড়সহ আরও বিভিন্নস্থানে আন্দোলন করে আসছিলাম। আজ (সোমবার) যেহেতু মৃত্যুদণ্ডের বিধান রেখে একটি অধ্যাদেশ জারির সিদ্ধান্ত মন্ত্রিসভা নিয়েছে, আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সম্মান জানিয়ে আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছি।’

ধর্ষণ ধর্ষণের বিরুদ্ধে অবস্থান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর