Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রবির আইপিও‘র আবেদন শুরু ১৭ নভেম্বর থেকে


১৮ অক্টোবর ২০২০ ১৭:৪৩

ঢাকা: পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হবে। কোম্পানিটির আইপিওর আবেদন গ্রহণ ১৭ নভেম্বর শুরু হয়ে ২৩ নভেম্বর পর্যন্ত চলবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যুর মাধ্যমে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে। রবির নতুন শেয়ারের মধ্যে ৩৮৭ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকার শেয়ার আইপিওতে ইস্যু করা হবে। অবশিষ্ট ১৩৬ কোটি ৫ লাখ ৯ হাজার ৩৪০ টাকার শেয়ার ইস্যু করা হবে কোম্পানির কর্মচারীদের জন্য। এর আগে গত ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪১তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়।

সর্বশেষ খসড়া প্রসপেক্টাস অনুযায়ী, রবির পরিশোধিত মূলধনের পরিমাণ ৪ হাজার ৭১৪ কোটি ১৪ লাখ টাকা। ২০১৯ সালে কোম্পানিটির টার্নওভার হয়েছে ৭ হাজার ৪৮১ কোটি ১৭ লাখ ৪৮ হাজার টাকা। এই টার্নওভার থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৯০ লাখ ৮৯ হাজার টাকা। যা শেয়ারপ্রতি হিসেবে মাত্র ৪ পয়সা। এর আগে ২০১৮ সালে রবির ইপিএস হয়েছিল ৪৬ পয়সা। তবে ২০১৭ সালে শেয়ারপ্রতি ২ পয়সা এবং ২০১৬ সালে ১ টাকা ৮৮ পয়সা লোকসান হয়েছিল। আইপিওতে কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

আইপিও রবি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর