Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে


১৯ অক্টোবর ২০২০ ১৫:০৩

ঢাকা: ২০২০ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভার নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার গতবছরের তুলনায় কমেছে। গতবছর এই সময়ে সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৫৮ শতাংশ হলেও এবছর তা ৪৬ শতাংশ।

সোমবার (১৯ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে সীমিত এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের বিদ্যমান অগ্রগতি ৪৬ শতাংশ। যা গত বছর একই সময়ে ছিলো ৫৮ শতাংশ। সিদ্ধান্ত বাস্তবায়নের হার কিছুটা ধীর হলেও আশাব্যঞ্জক বলে জানান।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রিপরিষদের অন্য সদস্যরা সচিবালয় থেকে ভার্চুয়ালি এই সভায় যোগ দেন।

প্রধানমন্ত্রী এ বিষয়ে কোনো দিকনির্দেশনা দিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার অন্যান্য সদস্যরা বলেছেন, এই সময়ের মধ্যে বেশ কিছু ইকোনমিক এবং ন্যাশনাল কো-অপারেশনের ইঙ্গিত পাওয়া গেছে। এগুলো এক্সপ্লোর করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বলেছেন। আর এই প্রতিবেদনে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে। যদিও গত বছরের তুলনায় বাস্তবায়নের হার কমেছে। তবে নির্দেশনা দিয়েছে কোভিডের সময় যে গ্যাপ হয়েছে সেগুগুলো ডিসেম্বরের মধ্যে পূরণ করার জন্য।’

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করার জন্য ২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) মন্ত্রণালয়/বিভাগভিত্তিক প্রতিবেদন আজকের মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে উপস্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে ৭ জানুয়ারি ২০১৯ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০ মেয়াদে মন্ত্রিসভা-বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন সম্পর্কিত তথ্য-উপাত্ত সন্নিবেশ করা হয়েছে। বর্তমান সরকারের দায়িত্ব গ্রহণের পর থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখ পর্যন্ত সবমিলিয়ে মোট ৪৮টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে।

তিনি জানান, ২০১৯ সালের (জানুয়ারি-ডিসেম্বর) ২৩৮টি গৃহীত সিদ্ধান্তের মধ্যে ২৩৮টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে। যার শতকরা হার ৯২.২৫ শতাংশ। এবং বাস্তবায়নাধীন সিদ্ধান্তের সংখ্যা ২০টি, শতকরা হিসাবে ৭.৭৫ শতাংশ। আর ২০২০ (জানুয়ারি-সেপ্টেম্বর) ১৬৯টি গৃহিত সিদ্ধান্তের মধ্যে ১১৬টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে। যার শতকরা হার ৬৮.৬৪ শতাংশ। এবং বাস্তবায়নাধীন সিদ্ধান্তের সংখ্যা ৫৩, শতকরা হিসাবে ৩১.৩৬ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এই সমময়ে জারিকৃত আইনের সংখ্যা ৩৭টি, প্রক্রিয়াধীন আইনের সংখ্যা ৩৩টি, নীতি/নীতিমালা/কর্মকৌশল/কর্মপরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে ১৭টি, দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক চুক্তিপ্রটোকল অনুমোদন/অনুসমর্থন
(৫টি স্বাক্ষরিত/অনুসমর্থিত হয়েছে) ১৯টি। আর মন্ত্রিসভার জন্য উপস্থাপিত সারসংক্ষেপ ২৯৩টি। বাস্তবায়নাধীন ৭৩টি সিদ্ধান্তের বাস্তবায়ন-কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগে চলমান আছে।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে বর্তমান সরকারের ২০১৯ সালের ৭ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০ মেয়াদে মোট ১১৫টি আন্তঃমন্তনালয় সভা করা হয়েছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মন্ত্রিসভা-বৈঠক ও গৃহীত সিদ্ধান্তের সংখ্যা ২০১৯ সাল হতে ২০২০ সালে তুলনামূলক বৃদ্ধি পেয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রিসভা সিদ্ধান্ত বাস্তবায়ন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর