Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা গণহত্যার বিচার নিশ্চিত করতে নেদারল্যান্ডস দৃঢ় প্রতিজ্ঞ


১৯ অক্টোবর ২০২০ ১৬:০৩

ঢাকা: মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি দেশটির সরকার ও সেনাবাহিনী যে নৃশংসতা, অমানবিকতা এবং গণহত্যা ঘটিয়েছে তার বিচার নিশ্চিত করতে নেদারল্যান্ডস দৃঢ় প্রতিজ্ঞ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে লেখা এক চিঠিতে নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক এই কথা বলেন।

ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ পত্রটি ১৮ অক্টোবর পররাষ্ট্রমন্ত্রীকে হস্তান্তর করেন।

বিজ্ঞাপন

সোমবার (১৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সাক্ষাৎকালে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত উল্লেখ করেন, ২০২০ সালের ২ সেপ্টেম্বর নেদারল্যান্ডস এবং কানাডার যৌথ বিবৃতিতে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিপক্ষে দায়ের করা গাম্বিয়ার মামলার সমর্থনে সার্বিক সহযোগিতার অঙ্গীকার করা হয়েছিল।

বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয়প্রাপ্ত বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডসের মানবিক সহায়তা অব্যাহত থাকবে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন। তিনি রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের লক্ষ্যে নেদারল্যান্ডস সরকারের অঙ্গীকারের বিষয়টিও তুলে ধরেন। হ্যারি ভারওয়েজ এ সমস্যার টেকসই সমাধানের লক্ষ্যে ন্যায়বিচার এবং জবাবদিহিতার ওপর গুরুত্বারোপ করেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের বিষয়টি বাংলাদেশ সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।’ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সাথে সমন্বয় করে রাখাইন রাজ্যে সহায়ক পরিবেশ সৃষ্টিতে এবং রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে নেদারল্যান্ডসকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান ড. মোমেন।

বিজ্ঞাপন

টপ নিউজ দৃঢ় প্রতিজ্ঞ নেদারল্যান্ডস নেদারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর