Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ২৪ মৃত্যু, শনাক্ত আরও ১৬৯৬


২২ অক্টোবর ২০২০ ১৭:৫৫

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে আরও ২৪ জন মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। একই সময়ে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ৬৯৬ জন। আর এই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৬৮৭ জন।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সই করা বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত ব্যক্তির সংখ্যা ৩ লাখ ৯৪ হাজার ৮২৭ জন। এর মধ্যে মারা গেছেন ৫ হাজার ৭৪৭ জন। আর সুস্থ হয়েছেন ৩ লাখ ১০ হাজার ৫৩২ জন।

অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১১০টি পরীক্ষাগারে করোনাভাইরাস শনাক্তের নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে মোট নমুনা সংগৃহীত হয় ১৪ হাজার ৬১১টি, আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৯৫৮টি। এ নিয়ে দেশে এ পর্যন্ত মোট ২২ লাখ ২১ হাজার ৩৬৯টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে ১ হাজার ৬৯৬টি নমুনায়। ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৩৪ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৭ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১ হাজার ৬৮৭ জন সুস্থ হয়েছেন, তা নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ লাখ ১০ হাজার ৫৩২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার আগের চেয়ে কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ দশমিক ৬৫ শতাংশে।

এদিকে, শেষ ২৪ ঘণ্টায় ২৪ জন মারা যাওয়ায় দেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৭৪৭ জনে। শনাক্ত বিবেচনায় দেশে করোনাভাইরাসে মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ২৪ জনের মধ্যে পুরুষ ১৮ জন, নারী ছয় জন। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত করোনায় মোট মৃত্যু ৭৬ দশমিক ৯৪ শতাংশ, তথা ৪ হাজার ৪২২ জন পুরুষ। বাকি ২৩ দশমিক ০৬ শতাংশ বা ১ হাজার ৩২৫ জন নারী।

এদিকে, আগের দিনগুলোর মতো গত দিনেও করোনা সংক্রমণ নিয়ে সবচেয়ে বেশি মারা গেছেন ষাটোর্ধ্ব ব্যক্তিরাই। ২৪ জনের মধ্যে ১৩ জনের বয়সই ষাটের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী আট জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী একজন মারা গেছেন গত দিনে।

বয়সভিত্তিক মৃত্যুর হিসাব বলছেন, করোনায় এ পর্যন্ত ১০ বছরের নিচের শিশুরা মারা গেছে ২৯টি (শূন্য দশমিক ৫০ শতাংশ) এবং ১১ থেকে ২০ বছর বয়সী মারা গেছে ৪৫ জন (শূন্য দশমিক ৭৮ শতাংশ)। এ ছাড়া করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী ১২৯ জন (২ দশমিক ২৪ শতাংশ), ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩১৯ জন (৫ দশমিক ৫৫ শতাংশ), ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭১৫ জন (১২ দশমিক ৪৪ শতাংশ), ৫১ থেকে ৬০ বছর বয়সী ১ হাজার ৫৩৪ জন (২৬ দশমিক ৬৯ শতাংশ) এবং ষাটোর্ধ্ব রয়েছেন ২ হাজার ৯৭৬ জন (৫১ দশমিক ৭৮ শতাংশ)।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনা সংক্রমণ করোনা সংক্রমণ থেকে সুস্থ করোনাভাইরাস করোনায় মৃত্যু কোভিড-১৯ মৃত্যুর হার শনাক্তের হার সুস্থতার হার স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর