Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসলো ৩৪তম স্প্যান, ডিসেম্বরে কাজ শেষ হওয়ায় আশ্বাস


২৫ অক্টোবর ২০২০ ১৩:৫৭

ঢাকা: পদ্মাসেতুতে বসলো ৩৪তম স্প্যান। এর মাধ্যমে সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান হবে। সেতুর মাওয়া প্রান্তে ৭ ও ৮ নম্বর খুঁটির ওপর ৩৪তম স্প্যানটি বসানো হবে। সবচেয়ে অল্পদিনের (মাত্র পাঁচদিন) ব্যবধানে এ স্প্যানটি বসানো হয়েছে। ডিসেম্বরের মধ্যে বাকি ৭ টি স্প্যান বসানো হবে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

সোমবার (১৯ অক্টোবর) সকাল ৯ টা থেকে মাওয়া প্রান্তে স্প্যান স্থাপন প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন সেতু সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

বিজ্ঞাপন

৪১টি স্প্যানের পদ্মাসেতুতে ৩৪টি বসানো হলে বাকি থাকবে ৭টি স্প্যান। এই প্রথম পদ্মা সেতুতে মাত্র পাঁচ দিনের মাথায় আরেকটি স্প্যান বসানো হচ্ছে। এর আগে এত কম সময়ের মধ্যে দুটি স্প্যান বসানো যায়নি।

সেতু কর্তৃপক্ষ জানায়, এরপর পাঁচদিন পর ৩০ অক্টোবর ৩৫তম, ৪ নভেম্বর ৩৬তম, ১১ নভেম্বর ৩৭তম, ১৬ নভেম্বর ৩৮তম, ২৩ নভেম্বর ৩৯তম, ২ ডিসেম্বর ৪০তম স্প্যান বসানো হবে। এরপর পদ্মাসেতুর সবশেষ এবং ৪১তম স্প্যানটি বসবে ১০ ডিসেম্বর সেতুর ১২ এবং ১৩ নম্বর খুঁটিতে।

 ৩৩তম স্প্যান বসলো পদ্মাসেতুতে, বাকি রইলো ৮টি

সেতু সচিব মো. বেলায়েত হোসেন সারাবাংলাকে জানান, ডিসেম্বরের মধ্যে বাকি স্প্যান বসিয়ে দেওয়া হবে। এখন প্রতি সপ্তাহে পদ্মা সেতুতে স্প্যান যোগ হতে থাকবে। নদীর স্রোত স্বাভাবিক থাকায় কাজে গতি এসেছে বলেও উল্লেখ করেন তিনি।

প্রকৌশরীরা জানান, আগামি বছর কাজ শেষ করতে দিনে অন্তত ৮ থেকে ১০টি করে রোড স্লাব বসাতে হবে। কিন্তু এখন দিনে কখনও মাত্র ১টি কখনও ২ বা ৩টি করে রোড স্লাব উঠানো হচ্ছে। করোনার কারণে স্প্যানের ওপর নির্ধারিত গতিতে রোডস্লাব বসানো যায়নি।

বিজ্ঞাপন

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ জানায়, ৪১টি স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোডস্লাব লাগবে। এখন পর্যন্ত বসানো হয়েছে এক হাজার রোডস্লাব।

অন্যদিকে, স্প্যানের ভেতরে রেললাইনের জন্য লাগবে ২ হাজার ৯৫৯টি রেলস্লাব। এখন পর্যন্ত বসানো হয়েছে ১৬০০ রেলস্লাব।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম সারাবাংলাকে জানান, ২০২১ সালের শুরুতে দেখা যাবে পুরো পদ্মাসেতু। তখন সব স্প্যান বসানো শেষ হবে। এরপর ওপরে সড়কপথ ও নিচে রেলপথের স্লাব বসানোর কাজ করতে হবে।

প্রসঙ্গত, বাংলাদেশের স্বাধীনতার পর সবচেয়ে বড় নির্মাণ অবকাঠামো এবং সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় সেতু পদ্মাসেতু ২০২১ সালের ডিসেম্বরে খুলে দেওয়ার কথা রয়েছে।

৩৪তম স্প্যান পদ্মাসেতু

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর