Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জীবন নিয়ে শঙ্কায় মোহাম্মাদ বিন সালমান


২৫ অক্টোবর ২০২০ ১৪:০৮

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করলে খুন হয়ে যেতে পারেন বলে শঙ্কা প্রকাশ করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। খবর হারেটজ নিউজ।

শনিবার (২৪ অক্টোবর) ইসরায়েলি মার্কিন ধনকুবের হিয়াম সাবানের বরাতে হারেটজ’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি যুবরাজ বলেন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন, সুদানকে অনুসরণ করলে ইরান, কাতার এবং সৌদি আরবের সাধারণ মানুষ তাকে প্রাণে মেরে ফেলবে – ‘হোয়াইট হাউজে বাইডেন এবং ইসরায়েলের নিরাপত্তা সংকট’ শীর্ষক অনলাইন সভায় যোগ দিয়ে এ মন্তব্য করেন মিডিয়া মুঘল হিয়াম সাবান।

এদিকে, ইউএই এবং বাহরাইনের পররাষ্ট্রনীতি সৌদি আরবের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। চলতি বছরের আগস্টে দেশ দুটি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকে একমত হয়। সেপ্টেম্বরে নিজেদের মধ্যকার সম্পর্ক জোরদার করতে হোয়াইট হাউজে উপস্থিত হয়ে এক ঐতিহাসিক ত্রি-পক্ষীয় চুক্তিতে সই করেন তারা।

১৫ সেপ্টেম্বরে সই হওয়া ওই আব্রাহাম অ্যাকর্ড’র আনুষ্ঠানিকতায় অন্যান্যদের মধ্যে ব্রুকিংস ইনস্টিটিউটে মধ্যপ্রাচ্য নীতি গবেষণায় গঠিত ‘সাবান সেন্টারের’ প্রতিষ্ঠাতা হিয়াম সাবানও উপস্থিত ছিলেন।

অন্যদিকে, শুক্রবার (২৩ অক্টোবর) সুদান-ইসরায়েল চুক্তি সই এর অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন – আগামী কয়েক মাসের মধ্যে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সৌদি আরব একমত হতে পারে।

তবে, চলতি মাসের শুরুতে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ জানান, ইসরায়েল-ফিলিস্তিন সমঝোতা না হওয়া পর্যন্ত ইসরায়েলকে স্বীকৃতি দেবে না সৌদি আরব।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, এই ইসরায়েলি ধনকুবের সাবান ডেমোক্রেট দলের দীর্ঘদিনের অর্থ জোগানদাতা। জো বাইডেনকে নিয়ে প্রত্যাশা প্রকাশের পাশাপাশি ভাইস প্রেসিডেন্ট এবং সিনেটর থাকাকালীন ইসরায়েলিদের জন্য নেওয়া তার বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন সাবান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রত্যেক ইহুদি মার্কিন-ইসরায়েল সম্পর্ক জোরদারে আন্তরিক। তারা জানেন, জো বাইডেনের শাসনামলে তারা শান্তিতে বসবাস করতে পারবে।

অপরদিকে, ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে স্বাগত জানিয়েছে ডেমোক্রেট এবং রিপাবলিকান উভয় দল।

পাশাপাশি, ধনকুবের সাবান দাবি করেন – আব্রাহাম চুক্তি সইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা খুবই সামান্য। এ চুক্তির জন্য ট্রাম্পের জামাতা এবং হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারাড কুশনার এবং তার সহযোগী আভি বেরকোভিজকে বেশি কৃতিত্ব দেন তিনি।

এছাড়াও, ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে ব্যাপকভাবে প্রচার করছেন ট্রাম্প। এ অর্জনকে ৩ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কাজে লাগিয়ে দ্বিতীয় দফায় হোয়াইট হাউজের বাসিন্দা হতে চাচ্ছেন তিনি। ট্রাম্পের অন্যতম ভোট ব্যাংক এভানজেলিক খ্রিস্টানরাও ইসরায়েলকে ব্যাপকভাবে সমর্থন করে।

ওদিকে, ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের চুক্তির তীব্র নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনিরা। এক জরিপে দেখা গেছে আরব আমিরাত, সুদান এবং বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলেও আরব দেশগুলোর নাগরিকরা ইহুদিবাদী রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্থাপনের ঘোর বিরোধী।

বিজ্ঞাপন

ইসরায়েল টপ নিউজ বাহরাইন মোহাম্মাদ বিন সালমান যুক্তরাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সুদান সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর