Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফরাসি পণ্য বর্জন থেকে সরে আসার আহ্বান


২৬ অক্টোবর ২০২০ ১৩:০৩

ফরাসি পণ্য বর্জনের সিদ্ধান্ত থেকে সরে আসতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। খবর রয়টার্স।

এ ব্যাপারে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পণ্য বর্জনের ভিত্তিহীন এই ডাক দিয়েছে উগ্র সংখ্যালঘুরা।

এর আগে, হযরত মুহাম্মদের কার্টুন প্রদর্শনের পক্ষে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর অবস্থানের প্রতিবাদে ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়েছিল মধ্যপ্রাচ্য এবং আরব অঞ্চলসহ বিশ্বের অধিকাংশ মুসলিম প্রধান দেশ।

এক বিবৃতিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এসব প্রতিক্রিয়ার কথা স্বীকার করে বলেছে, পণ্য বর্জনের এসব ডাক ভিত্তিহীন এবং তাৎক্ষণিকভাবে বন্ধ হওয়া উচিত। পাশাপাশি, ফ্রান্সের বিরুদ্ধে আক্রমণও বন্ধ হওয়া দরকার। একটি উগ্র সংখ্যালঘু গোষ্ঠী এই প্রক্রিয়ায় ইন্ধন জোগাচ্ছে।

এদিকে বিবিসি’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, কুয়েত, জর্ডান ও কাতারের অনেক দোকান থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলা হয়েছে। ইতোমধ্যে লিবিয়া, সিরিয়া ও গাজা ভূখণ্ডে ফরাসি প্রেসিডেন্টের অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়েছে।

গত সপ্তাহে, ফ্রান্সে ইতিহাসের এক শিক্ষক ক্লাসে মহানবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে হত্যাকাণ্ডের শিকার হওয়ার ঘটনায় দেশজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পর ম্যাখোঁ মৌলবাদী ইসলামপন্থিদের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেন। ‘ফ্রান্স কার্টুন প্রদর্শন বন্ধ করবে না’ – বলেও জানান তিনি। তার এসব মন্তব্যে বিশ্বজুড়ে মুসলিমদের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দেয়।

প্রসঙ্গত, ইসলামিক ঐতিহ্যে মহানবী এবং আল্লাহর কোনো ছবি প্রদর্শন স্পষ্টভাবে নিষিদ্ধ। এ ধরনের কোনো কিছু মারাত্মক অপরাধ বলে গণ্য হয়।

অপরদিকে, ধর্মীয় প্রতিষ্ঠানগুলো থেকে রাষ্ট্রকে পৃথক রাখার রীতি বা ধর্মনিরপেক্ষতা, ফ্রান্সের জাতীয় পরিচয়ের কেন্দ্রবিন্দু। ফ্রান্স বলছে, কোনো একটি ধর্মীয় সম্প্রদায়ের অনুভূতিকে সুরক্ষা দিতে মত প্রকাশের স্বাধীনতাকে দমন করা হলে তাতে তাদের জাতীয় ঐক্য ক্ষতিগ্রস্ত হয়।

রোববার (২৫ অক্টোবর) ফরাসি এই মূল্যবোধের পক্ষে আরবি ভাষায় টুইট করে ম্যাখোঁ বলেছেন, আমরা কখনোই হস্তক্ষেপের সংস্কৃতিতে বিশ্বাস করি না।

অন্যদিকে, বিশ্বাসের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করার জন্য এবং ফ্রান্সের লাখ লাখ মুসলিমকে অবজ্ঞা করার জন্য ম্যাখোঁর তীব্র সমালোচনা করেছেন তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ইমানুয়েল ম্যাঁখো টপ নিউজ ফরাসি পণ্য বর্জন ফ্রান্স মধ্যপ্রাচ্য


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর