Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিঁদুর খেলায় ‘দেবী বরণ’ [ছবি]


২৬ অক্টোবর ২০২০ ১৭:১৫

অবিরাম ঢাকের বাদ্য, শঙ্খ আর উলুধ্বনির মধ্যে চলছে সিঁদুর খেলা। আয়স্থ (সধবা) হিন্দু নারীদের ভিড় উপচে পড়ছে মণ্ডপে। দেবী দুর্গার চরণে ভক্তি নিবেদন শেষে তারা একে অন্যকে সিঁদুর পরাচ্ছেন। মন্দিরে তখন হাসি-উচ্ছলতায় ভরা আনন্দঘন পরিবেশ, অথচ এর মধ্যেও যেন বিষাদের সুর বাজছে। কারণ, মা দুর্গা যে চলে যাচ্ছেন।

সোমবার (২৬ অক্টোবর) বিজয়া দশমীর দিন দশমী পূজার মূল আনুষ্ঠানিকতা বা দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হয়। এরপর মা দুর্গার চরণে সিঁদুর দেন ভক্তরা। দুর্গা প্রতিমাকে সিঁদুর দিয়ে রাঙিয়ে দেওয়ার পর হিন্দু নারীরা সিঁদুর খেলায় মেতে ওঠেন।

দশমীর দিনে সর্বশেষ পালিত এই রীতিটির নাম ‘দেবী বরণ’। বিবাহিত নারীরা সিঁদুরসহ অন্যান্য উপাচার সহকারে দেবী বরণ করেন। দুর্গা মাকে বিদায় দেওয়ার আগে তার সিঁথিতে সিঁদুর মাখানোর পর অবশিষ্ট সিঁদুর দিয়ে তারা একে অন্যকে রাঙিয়ে দেন। এটি মূলত খেলেন বিবাহিত নারীরা। তারা একে অন্যকে লাল রঙের সিঁদুরে রাঙিয়ে দেন। এই লাল রংকে ধরা হয় শক্তির প্রতিরূপ হিসেবে। বিবাহিত নারী ছাড়াও অবিবাহিত মেয়েরাও সিঁদুর খেলায় অংশ নেন। ভবিষ্যৎ বিবাহিত জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে ওঠার প্রত্যাশাতেই তারা এতে অংশ নেন।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে ছবিগুলো তুলেছেন সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট মো. হাবিবুর রহমান

দুর্গা পূজা সিঁদুর খেলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর