Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্প-শিক্ষা খাতের উন্নয়নে একযোগে কাজ করবে ডিসিসিআই-বিইউপি


২৮ অক্টোবর ২০২০ ০১:১৭

ঢাকা: দেশের অর্থনৈতিক স্বার্থে শিল্প ও শিক্ষা খাতের উন্নয়নে একযোগে কাজ করতে সম্মত হয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি)। প্রতিষ্ঠান দুইটির মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) মিরপুর সেনানিবাসে অবস্থিত বিইউপি ক্যাম্পাসে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ ও বিইউপি উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। ডিসিসিআই’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে শিল্প ও শিক্ষা খাতের যৌথ প্রয়াসে প্রতিষ্ঠান দু’টি একসঙ্গে কাজ করবে। এছাড়াও ডিসিসিআই ও বিইউপি যৌথভাবে গবেষণা, সেমিনার, কর্মশালা, মেলাসহ বিভিন্ন বাণিজ্য আলোচনা সভার আয়োজন করবে। এ সমঝোতা স্মারক অনুযায়ী, বিইউপি শিক্ষার্থীদের ইন্টার্ন সুবিধা দেবে ডিসিসিআই।

অনুষ্ঠানে ঢাকা চেম্বারের সভাপতি শামস মাহমুদ বলেন, দক্ষ মানবসম্পদের প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে ‘ডিসিসিআই বিজনেস ইনস্টিটিউট (ডিবিআই)’ প্রতিষ্ঠা করেছে ডিসিসিআই। আমাদের শিল্প খাতের উন্নয়নে দক্ষ মানবসম্পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, এই সমঝোতা একটি অনন্য দৃষ্টান্ত, যা দেশের অর্থনীতির বৃহত্তর স্বার্থে গবেষণা পরিচালনার পাশাপাশি শিল্পের চাহিদা অনুযায়ী নতুন নতুন পণ্য ও প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

বিইউপি উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান বলেন, দক্ষ মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে শিল্প খাতের প্রয়োজনীয় দিক বিইউপি’র কাছে আপনারা পাঠাতে পারেন। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিল্প খাতের প্রয়োজন সম্পর্কে অবগত হবে এবং সে অনুযায়ী পাঠ্যক্রম তৈরিতে উদ্যোগী হতে পারবে। আমাদের তৈরি পোশাক খাতে মধ্যম সারির নির্বাহী পদে দক্ষ জনবলের প্রচুর অভাব রয়েছে। এ খাতের দক্ষ জনবল তৈরিতে বিইউপি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ বিষয়ে তিনি ঢাকা চেম্বারকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

ডিসিসিআই বিইউপি সমঝোতা সমঝোতা স্মারক সই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর