Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হায়দার আনোয়ার খান জুনো আর নেই


২৯ অক্টোবর ২০২০ ১৬:১০

ঢাকা: মুক্তিযোদ্ধা ও কমিউনিস্ট নেতা হায়দার আনোয়ার খান জুনো আর নেই। রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুর দেড়টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় জুনোর। ৭৬ বছর বয়সী জুনো নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার পর তার হার্ট অ্যাটাক হয়েছিল। সেপ্টেম্বরের মাঝামাঝি থেকেই তিনি হাসপাতালে ভর্তি ছিলেন।

হায়দার আনোয়ার খান জুনোর পরিবার জানিয়েছে, গত ১৫ সেপ্টেম্বর হার্ট অ্যাটাক হলে জুনোকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকলে ২৪ সেপ্টেম্বর তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। পরে গত ২২ অক্টোবর তাকে স্কয়ার হাসপাতাল থেকে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে স্থানান্তর করা হয়।

জুনোর পরিবার জানিয়েছে, বারডেমের মরচুয়ারিতে আজ তার মরদেহটি রাখা হবে। সম্ভব হলে আগামীকাল শুক্রবার কেন্দ্রীয় শহিদ মিনারে নেওয়া হবে মরদেহটি। পরে বনানী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

হায়দার আনোয়ার খান জুনোর জন্ম ১৯৪৪ সালের ২৯ ডিসেম্বর। প্রখ্যাত রাজনীতিদিন নওশের আলী তার নানা। জুনোর বড় ভাই হায়দার আকবর খান রণো-ও একজন প্রখ্যাত কমিউনিস্ট নেতা ছিলেন।

স্কুলজীবন থেকেই বামন্থি রাজনীতির সংস্পর্শে চলে আসেন জুনো। ষাটের দশকে তিনি ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। এর আগেই তার বড় ভাই রণো ছিলেন ছাত্র ইউনিয়নের সভাপতি। পরে ১৯৭০ সালে বিপ্লবী ছাত্র ইউনিয়ন গঠিত হলে জুনো এর সভাপতির দায়িত্ব পান।

একাত্তরে গেরিলা হিসেবে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন জুনো। নরসিংদীর শিবপুরে প্রতিরোধযুদ্ধেও সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন। স্বাধীনতার পর লেনিনবাদী কমিউনিস্ট পার্টি, ইউনাইডেট পিপলস পার্টি (ইউপিপি), ওয়ার্কার্স পার্টির মতো বিভিন্ন দলের রাজনীতিতে যুক্ত ছিলেন। এছাড়া প্রগতিশীল গণমুখী সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে গণসংস্কৃতি ফ্রন্টের সভাপতির দায়িত্ব পালন করেন।

ওয়ার্কার্স পার্টি কমিউনিস্ট নেতা গণস্বাস্থ্য নগর হাসপাতাল মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর