Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২য় মেয়াদে জিততে পারেননি যেসব মার্কিন প্রেসিডেন্ট


৯ নভেম্বর ২০২০ ০৮:৪৭

একই ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট থাকতে পারেন। ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প জিতে ক্ষমতায় আসার আগে দুই মেয়াদে প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। ওবামা প্রথম জিতেছিলেন ২০০৮ সালে। দ্বিতীয়বার ক্ষমতায় এসেছিলেন ২০১২ সালে।

অধিকাংশ মার্কিন প্রেসিডেন্টই পুনঃনির্বাচিত হয়েছিলেন। তবে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমনও কয়েকজন প্রেসিডেন্ট রয়েছেন যারা শুধু এক মেয়াদেই দায়িত্ব পালন করতে পেরেছেন। দ্বিতীয়বারের নির্বাচনে আর জিততে পারেননি।

বিজ্ঞাপন

এদিকে, ২০২০ সালের মার্কিন নির্বাচনের কয়েকটি জনমত সমীক্ষার ফলাফল থেকে জানা গিয়েছিল, ট্রাম্প হেরে যেতে পারেন। ভোটের ফলাফল তার সঙ্গে মিলে গেছে। ২৯০ ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন।

একুশ শতকের প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে  হতে পুনঃনির্বাচিত হতে পারলেন না ডোনাল্ড ট্রাম্প।

এর আগে, ১৯৯২ সালে শেষবার দ্বিতীয় মেয়াদের নির্বাচন হেরেছিলেন বুশ সিনিয়র। তিনি প্রথম দফা ক্ষমতায় এসেই উপসাগরীয় যুদ্ধে মেতে উঠেছিলেন। উপসাগরীয় যুদ্ধ নিয়ে মার্কিনিদের মধ্যে এক ধরনের ফাঁপা জাতীয়তাবাদ জাগ্রত হয়েছিল বটে।

একইসঙ্গে, অর্থনৈতিকভাবে সে সময় যুক্তরাষ্ট্র কঠিন সমস্যার সম্মুখীন হয়েছিল। মনে করা হয়, সে কারণেই দ্বিতীয়বার ক্ষমতায় ফিরতে পারেননি সিনিয়র বুশ।

এছাড়াও, ১৯১৩ সালে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়েছিলেন উইলিয়াম টাফট। উড্রো উইলসনের সামনে পড়ে এক রকম উড়ে গিয়েছিলেন টাফট।

বলা হয়, প্রথমবারেও রুজভেল্টের সাহায্য নিয়ে নির্বাচনে জয় লাভ করেছিলেন উইলিয়াম টাফট। কিন্তু দ্বিতীয় দফায় রুজভেল্টের সঙ্গে তীব্র মতপার্থক্য হয় তার। রুজভেল্টের ছকেই দ্বিতীয় মেয়াদে উড্রো উইলসনের কাছে হেরে যান টাফট।

বিজ্ঞাপন

আবার, ১৯২৯ সালে ৩১তম মার্কিন প্রেসিডেন্ট হয়েছিলেন হার্বার্ট হুভার। তিনি ক্ষমতায় আসার পরেই যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে সবচেয়ে বড় ধস নামে। সেই ধস সামলাতে গিয়েই রুজভেল্টের কাছে ধরা খেয়ে যান হুভার। দ্বিতীয় মেয়াদে আর হোয়াইট হাউজে ফিরতে পারেননি তিনি।

একইভাবে, ৩৮তম মার্কিন প্রেসিডেন্ট গেরাল্ড ফোর্ড এবং ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টারও দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পারেননি।

এর বাইরে, আরও কয়েকজন মার্কিন প্রেসডেন্ট রয়েছন, যারা দ্বিতীয় মেয়াদে আর নির্বাচন করার আগ্রহ দেখাননি।

**ডয়চে ভেলে এবং স্টার ট্রিবিউন ম্যাগাজিন অনুসরনে

জিমি কার্টার ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ সিনিয়র বুশ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর