Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুব সমবায়ের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে: পাটমন্ত্রী


৭ নভেম্বর ২০২০ ১৩:২৪

নারায়ণগঞ্জ: ‘যুব সমবায়ের মাধ্যমে দেশে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। বেকার সমস্যা দূর হয়েছে। সমবায় উন্নয়নের জন্য সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। আমাদের ছেলেমেয়েদের সমবায়ের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে মানব সম্পদ হি‌সে‌বে গড়ে তুলতে হবে। দেশের জাতীয় আয়ে সমবায়ের অর্থনৈতিক গুরুত্ব অনেক।’

‘বঙ্গবন্ধুর দর্শন, সমবা‌য়ে উন্নয়ন’ প্র‌তিপাদ্যকে সাম‌নে রে‌খে নারায়ণগঞ্জের রূপগঞ্জে জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) এসব কথা বলেন। শনিবার (৭ ন‌ভেম্বর) সকা‌লে উপ‌জেলার মুড়াপাড়া এলাকায় উপজেলা প‌রিষদ মিলনায়তনে এ আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠা‌নে প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী ‌গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুই সমবায়কে অর্থনীতির মূল চালিকা শক্তি হিসেবে প্রতিষ্ঠা করে গেছেন। বঙ্গবন্ধুর আদর্শকে টিকিয়ে রাখতে সমবায়ের অগ্রযাত্রাকে সম্মিলিতভাবে এগিয়ে নিতে হবে।

মন্ত্রী আরো ব‌লেন, ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলাই বর্তমান সরকারের লক্ষ্য। এ লক্ষ্য অর্জনের জন্য দেশের সমবায়ীরা বিভিন্ন পেশাভিত্তিক সমবায় সমিতি গঠন করে সঞ্চয় ও বিনিয়োগের মাধ্যমে আয়বর্ধক ও উৎপাদনমুখী কার্যক্রম পরিচালনা করছে। সমবায় সমিতির সদস্যরা নিজেদের জীবনমান উন্নয়নের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে অবদান রাখছেন। সমাজের বিভিন্ন পেশাজীবী এবং বেকার জনগোষ্ঠীর ভাগ্যের পরিবর্তন এবং জীবনযাত্রার মান উন্নয়নের অন্যতম সোপান হচ্ছে সমবায়। সমবায়ের এই মতাদর্শকে সামনে রেখে পৃথিবীর বহু দেশ নিজেদের আর্থ-সামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য দৃষ্টান্ত রেখেছে। দেশের পল্লী অঞ্চলের দারিদ্রমোচন, নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি, উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ ও পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তিসহ নারীর ক্ষমতায়নে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে।

বিজ্ঞাপন

রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ্ নুসরাত জাহা‌নের সভাপতিত্বে অনুষ্ঠা‌নে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা প‌রিষ‌দের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভুঁইয়া, উপ‌জেলা প‌রিষ‌দের ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপ‌জেলা প‌রিষ‌দের ভাইস চেয়ারম্যান শাহ‌রিয়ার পান্না সো‌হেল, উপজেলা সমবায় অফিসার শা‌হিন সুলতানা, উপ‌জেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইয়া‌হিয়া খান, উপ‌জেলা বিআর‌ডি‌বি’র সভাপ‌তি ম‌নির হো‌সেন, উপ‌জেলা মাধ্য‌মিক শিক্ষক স‌মি‌তির সভাপ‌তি আব্দুল অাউয়াল মোল্লাসহ অ‌নে‌কে।

গোলাম গাজী দস্তগীর জাতীয় সমবায় দিবস বস্ত্র ও পাটমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর