Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পঞ্চগড়ে বইছে হিমেল হাওয়া, বাড়ছে শীতের প্রকোপ


৭ নভেম্বর ২০২০ ১৯:২৫

পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বইছে হিমেল হাওয়া। হিমালয়ের পাদদেশে অবস্থিত হওয়ায় এই জেলায় দেশের অন্য জেলার আগে শীতের আগমন ঘটে। এখন সন্ধ্যা হলেই কমতে শুরু করেছে তাপমাত্রা। উত্তরের হিমেল হাওয়া অনুভূত হচ্ছে শীত।

মধ্যরাতের পর থেকেই সকাল পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা থাকে গোটা জেলা। ফলে অন্য জেলার চাইতে এ জেলায় শীতের দাপট শুরু হয়ে গেছে বেশ আগেভাগেই। সকালে কুয়াশার শিশিরে ভেজা থাকে গাছের লতাপাতা। প্রতি বছরের মতো এবারও আগাম শীত পড়েছে এ জেলায়। মধ্যরাতের পর থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঢেকে যাচ্ছে শহর থেকে গ্রামঞ্চলের রাস্তাঘাট।

বিজ্ঞাপন

সন্ধ্যা হলেই মানুষজন গায়ে শীত নিবারণের জন্য হালকা গরম কাপড় হিসেবে সোয়েটার, জ্যাকেট, চাদর, মাফলার পড়ে বাইরে বের হচ্ছেন। তবে রাত বাড়ার সঙ্গে সঙ্গে হিমেল হাওয়ার সাথে বাড়তে থাকে শীতের অনুভূতি। মধ্যরাতে কাঁথা কিংবা পাতলা কম্বল গায়ে ঘুমাচ্ছেন সাধারণ মানুষজন।

শনিবার (৭ নভেম্বর) জেলায় সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। একইদিনে দুপুর ৩ টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, উত্তরে হিমেল হাওয়ার কারণে হিমালয়ের পাদদেশে অবস্থিত এ জেলায় এবার আগাম শীত অনুভূত হচ্ছে। সন্ধা হলেই ঠাণ্ডা বাতাসের কারণে কুয়াশায় ঢেকে যাচ্ছে চারদিক। তবে গত কয়েকদিন ধরে তাপমাত্রা দিনে ও রাতে ১৩ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। রাতের বেলা শীতের তীব্রতা বাড়ছে। নভেম্বর মাস জুড়ে এমন আবহাওয়া থাকবে, তবে ডিসেম্বরে শীতের তীব্রতা আরো বাড়তে পারে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন জানান, গতবছর সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা দরিদ্র শীতার্ত মানুষের পাশে থেকে সহায়তা করেছে। এবার শীত আর করোনা মোকাবিলায় শিশু-বৃদ্ধসহ সব বয়সীদের অগ্রাধিকার দিয়ে শীতার্তদের পাশে থাকার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান তিনি।

তাপমাত্রা পঞ্চগড় হিমেল হাওয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর