Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুলিশ ফাঁড়িতে রায়হান হত্যা: প্রধান অভিযুক্ত এসআই আকবর গ্রেফতার


৯ নভেম্বর ২০২০ ১৫:০৭

ঢাকা: সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান হত্যার ঘটনায় মূল হোতা বন্দরবাজার পুলিশের পলাতক ইনচার্জ উপপরিদর্শক (বরখাস্ত) আকবর হোসেন ভূঁঞাকে গ্রেফতার করেছে পুলিশ। ভারতে পালিয়ে যাওয়ার সময় কানাইঘাটের সীমান্তবর্তী ডোনা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। রায়হান হত্যার পর প্রায় একমাস পলাতক ছিলেন আকবর।

সোমবার (৯ নভেম্বর) দুপুর ২টার দিকে এসআই আকবরকে জেলা পুলিশের একটি দল গ্রেফতার করে। সিলেট  জেলার কানাইঘাট এলাকার সার্কেল সহকারী পুলিশ সুপার (এএসপি) আব্দুল করিম এ তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

এএসপি আব্দুল করিম জানান, ভারত সীমান্তবর্তী এলাকায় একদল খাসিয়া যুবক এসআই আকবরকে আটক করে। পরে তারা বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিকে অবহিত করেন। ওই জনপ্রতিনিধি স্থানীয় পুলিশ প্রশাসনকে অবহিত করলে আকবরকে গ্রেফতার করা হয়।

এএসপি আরও জানান, স্থানীয় জনতার কাছে আটক আকবরকে গ্রেফতারের পর তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

সিলেট থেকে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বিলকিস সুমি স্থানীয় পুলিশের বরাত দিয়ে জানিয়েছেন, আকবরকে গ্রেফতার করে সিলেট জেলা পুলিশের কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। তাকে মামলার তদন্ত সংস্থা পিবিআইয়ের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

পুলিশ ফাঁড়িতে নির্যাতনের শিকার হয়ে রায়হানের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলার তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। সংস্থাটির প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার অবশ্য সারাবাংলাকে জানিয়েছেন, তারা এখনো এসআই আকবরকে গ্রেফতারের বিষয়ে নিশ্চিত হতে পারেননি।

গত ১০ অক্টোবর রাতে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হান হত্যার ঘটনায় ১১ অক্টোবর এসএমপির ডিসি (উত্তর) আজবাহার আলী শেখের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। কমিটির তদন্তে বন্দরবাজার ফাঁড়িতেই পুলিশি নির্যাতনে রায়হানের মৃত্যুর বিষয়ে প্রাথমিকভাবে উঠে আসে।

তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী, নির্যাতনে সরাসরি অংশগ্রহণের জন্য বন্দর ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর হোসেন কনস্টেবল তৌহিদ মিয়া, টিটু চন্দ্র দাশ ও হারুনুর রশীদকে সাময়িক বরখাস্ত করা হয়। আর রায়হানকে ধরে ফাঁড়িতে আনার জন্য বন্দরবাজার ফাঁড়ি থেকে প্রত্যাহার করা হয় এএসআই আশেক এলাহী, কুতুব আলী ও কনস্টেবল সজীব হোসেনকে।

গত ২০ অক্টোবর দুপুরে এসএমপি রিজার্ভ অফিস থেকে কনস্টেবল টিটুকে গ্রেফতার করে মামলার তদন্তকারী সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পরে আদালতের মাধ্যমে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরদিন ২১ অক্টোবর পুলিশ সদর দফতরের তদন্ত কমিটির সুপারিশে বন্দরবাজার পুলিশ ফাঁড়ির নবনিযুক্ত ইনচার্জ উপপরিদর্শক (এসআই) হাসান উদ্দিনকে সাময়িক বরখাস্ত করে পুলিশ। এছাড়া বরখাস্ত পুলিশ সদস্য এএসআই আশেক এলাহী ও কনস্টেবল হারুনুর রশীদকেও গ্রেফতার করে রিমান্ডে নেওয়া হয়

এদিকে, হেফাজতে মৃত্যু আইন অনুযায়ী মামলা হলে নিহত ব্যক্তির ময়নাতদন্ত নির্বাহী ম্যাজিস্টেটের উপস্থিতিতে করার বিধান রয়েছে। কিন্তু ম্যাজিস্ট্রেটের উপস্থিতি ছাড়াই ময়নাতদন্ত করে রায়হানকে কবর দেওয়া হয়েছিল। পরে মামলার তদন্তকারী সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৫ অক্টোবর দু’জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে রায়হানের মরদেহ কবর থেকে তুলে ফের ময়নাতদন্ত করা হয়।

এসআই আকবর টপ নিউজ নির্যাতনের মাধ্যমে হত্যা পুলিশ ফাঁড়িতে নির্যাতন বন্দরবারজার রায়হান হত্যা রায়হান হত্যা মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর