Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভানুয়াতুতে ১ম করোনা সংক্রমণ শনাক্ত


১১ নভেম্বর ২০২০ ১৪:১৮

প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে প্রথম নভেল করোনাভাইরাস আক্রান্ত একজনকে শনাক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। খবর আল জাজিরা।

বুধবার (১১ নভেম্বর) ভানুয়াতুর গণস্বাস্থ্য বিভাগের পরিচালক জানিয়েছেন, যুক্তরাষ্ট্রফেরত ২৩ বছর বয়সী এক নাগরিক কোয়ারেনটাইনে থাকার পঞ্চম দিনে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

এর আগে, ভানুয়াতুতে নভেল করোনাভাইরাস সংক্রমণের কোনো ইতিহাস ছিল না।

এদিকে, উপসর্গহীন করোনা আক্রান্ত ওই ব্যক্তিকে অন্য যাত্রীদের থেকে আলাদা করে রাখা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। ভানুয়াতুতে প্রবেশের আগে নিউজিল্যান্ডের অকল্যান্ডে ওই ব্যক্তি যাত্রা বিরতি করেছিলেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

অন্যদিকে, ভানুয়াতুর প্রধানমন্ত্রী বব লাফম্যান বলেছেন – পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়াও, জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য দেশটির করোনা মোকাবিলা টাস্ক ফোর্স প্রস্তুত রয়েছে। তাই, জনগণের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলেও তিনি উল্লেখ করেছেন।

ভানুয়াতু চলতি বছরের মার্চ মাস থেকেই তাদের সীমান্ত বন্ধ রেখেছিল। সম্প্রতি দেশে ফিরে আসছেন এমন নাগরিকদের জন্য সীমিত পরিসরে কিছু ফ্লাইট চালু করেছে ভানুয়াতু। সেই ফ্লাইটেই ওই যাত্রী ভানুয়াতুতে প্রবেশ করেছিলেন।

প্রসঙ্গত, বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ কোটি ১৮ লাখ ছাড়িয়ে গেছে বলে জানাচ্ছে ওয়ার্ল্ডোমিটার্স। তার মধ্যে কিরিবাতি, মাইক্রোনেশিয়া, নাওরো, পালাউ, সামোয়া, টোঙ্গা এবং টুভ্যাল্যু দ্বীপরাষ্ট্রগুলোতে এখনও করোনা আঘাত হানেনি সরকারিভাবে জানা যাচ্ছে।

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস ভানুয়াতু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর