Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রভাবশালীদের’ পাহারায় নদীর বালু উত্তোলন: হুমকিতে শতাধিক বাড়ি


১১ নভেম্বর ২০২০ ২২:৩৫

নেত্রকোনা: নেত্রকোনার মদনে নদীতে ড্রেজার বসিয়ে বালু ‍উত্তোলনের অভিযোগ উঠেছে। অবৈধভাবে নদীর বালু উত্তোলনের ফলে এলাকার শতাধিক বাড়ি হুমকির মুখে পড়েছে। স্থানীয়রা জানান, একদল প্রভাবশালী দীর্ঘদিন ধরে নদী থেকে বালু উত্তোলন করছে। এক্ষেত্রে প্রশাসনের তেমন কোন তৎপরতাও নেই বলে অভিযোগ তাদের। এ পরিস্থিতিতে বালু উত্তোলন বন্ধে বুধবার (১১ নভেম্বর) প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন ভুক্তভোগীরা।

বিজ্ঞাপন

অভিযোগে জানা যায়, উপজেলার চানগাও ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মৈধাম গ্রামের তোফায়েল আহমেদ ডালিম, ইউপি সদস্য আনোয়ার হোসেন ও ড্রেজার মালিক ইমরুল মিয়া বুধবার রাতে বয়রাহালা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে সরকারি অনুমোদন না নিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করেছে। দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করায় এলাকার শতাধিক বাড়ি ও বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়েছে।

মৈধাম গ্রামের হাইউল মিয়া অভিযোগ করে বলেন, বালু দস্যুরা এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বাধা দেয়ার সাহস পায় না। এরা ড্রেজার মেশিন বসিয়ে নদীর গভীর থেকে বালু উত্তোলন করছে। এতে গর্তের সৃষ্টি হওয়ায় শতাধিক বাড়ি ও বিভিন্ন স্থাপনা হুমকির মধ্যে রয়েছে।

জানা যায়, ২০১০ সালে বালু উত্তোলন নীতিমালায় যন্ত্রচালিত মেশিন দিয়ে ড্রেজিং পদ্ধতিতে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন নিষিদ্ধ করা হয়েছে। অথচ বালু দস্যুরা সরকারি ওই আইন অমান্য করে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছে।

এ বিষয়ে বালু উত্তোলনকারী ইউপি সদস্য আনোয়ার বলেন, ২০১৮-১৯ অর্থবছরের টিআর প্রকল্পের কাজ করার জন্য আমরা বালু উত্তোলন করছি। রাস্তা করার জন্য পাশে কোন মাটি নেই তাই নদী সংলগ্ন ব্যক্তি মালিকানা জমি থেকে বালু উত্তোলন করছি। এতে বাড়ি কিংবা স্থাপনার ক্ষতি হবে না।

উপজেলা নির্বাহী অফিসার বুলবুল আহমেদ জানান, এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ পেয়েছি। মোবাইল কোর্ট করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

নেত্রকোনার মদন বালু উত্তোলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর