Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে সেনা সমর্থিত দলের শোচনীয় পরাজয়


১৩ নভেম্বর ২০২০ ২০:১৩

মিয়ানমারের সাধারণ নির্বাচনে দেশটির সেনাবাহিনী সমর্থিত রাজনৈতিক  দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) শোচনীয়ভাবে পরাজিত হয়েছে। খবর দ্য ইরাবতী।

শুক্রবার (১৩ নভেম্বর) ভোট গণনার পর দেখা গেছে, মিয়ানমার পার্লামেন্টের দুই কক্ষে ৬৪২ আসনের মধ্যে ইউএসডিপি পেয়েছে মাত্র ২৮ আসন। তাদের বিপরীতে স্টেট কাউন্সিলর অং সান সু কি’র নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পেয়েছে ৩৯৯ আসন। বাকি আসনগুলোতে প্রাদেশিক জাতিভিত্তিক রাজনৈতিকদলের প্রার্থীরা জয়ী হয়েছেন।

দ্য ইরাবতী জানাচ্ছে সাবেক মন্ত্রী এবং হেভিওয়েট কয়েকজন সেনা কর্মকর্তা ইউএসডিপি’র হয়ে প্রতিদ্বন্দ্বিতা করলেও পার্লামেন্টের ন্যূনতম ১০ শতাংশ আসন পাওয়ার শর্তও পূরণ করতে ব্যর্থ হয়েছে। মিয়ানমারজুড়ে সেনাবাহিনীর বিরুদ্ধে বেসামরিক জনগণের ক্ষোভ নির্বাচনের ফলাফলে প্রতিফলিত হয়েছে বলে রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন।

যদিও, মিয়ানমারের নির্বাচন কমিশন (ইউইসি) এখনও নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেনি। এর মধ্যেই ইউএসডিপির পক্ষ থেকে এই নির্বাচন বাতিল করে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পুনঃনির্বাচন দাবি করা হয়েছে।

এদিকে, অভূতপূর্ব বিজয়ের পর সু কি’র এনএলডি পার্টি প্রাদেশিক জাতিভিত্তিক ৪৮ টি রাজনৈতিক দলের সঙ্গে মিলে ঐক্যের সরকার গঠনের প্রস্তাব দিয়েছে।

শুক্রবার (১৩ নভেম্বর) এনএলডি’র মুখপাত্র মিও নিউন্ট দ্য ইরাবতী’কে জানিয়েছেন, নির্বাচনে এনএলডি বড় ব্যবধানে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

কিন্তু, তা স্বত্তেও প্রকৃত ফেডারেল ইউনিয়নের চেতনাকে প্রতিষ্ঠিত করতে এবং দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসান ঘটানোর মাধ্যমে মিয়ানমারে জাতিগত সম্প্রীতি এবং শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার লক্ষ্যে প্রাদেশিক জাতিভিত্তিক রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে ঐক্যের সরকার গঠন করতে চায়, এই প্রস্তাব জানিয়ে ৪৮টি জাতিভিত্তিক রাজনৈতিক দলের কাছে চিঠি পাঠানো হয়েছে – বলেন মুখপাত্র।

তিনি আরও বলেন, ঐক্য প্রক্রিয়ায় যে কোনো প্রাদেশিক জাতিভিত্তিক রাজনৈতিক দলকে স্বাগত জানাতে প্রস্তুত এনএলডি।

প্রসঙ্গত, ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকেই বৃহত্তর সাম্য এবং আত্মপরিচয়কে আরও সুনির্দিষ্ট করার তাগিদে মিয়ানমারের কোচিন, কারেন, শান, রাখাইন, মন, কায়ান, লাহু, তাং, কামান, খামি, ম্রো, ডাইনেট, তাই লেং শিন, ডানু, যোমি, কোকাং, দাউই, পাও, আখা, যো, নাগা, কায়াহ, ওয়া এবং ইন জাতিগোষ্ঠীর মধ্য থেকে রাজনৈতিক দল গঠন করা হয়। এমনকি, এদের মধ্যে অনেক রাজনৈতিক দল সশস্ত্র – কেন্দ্রীয় সরকার এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ইতিহাসের দীর্ঘতম গৃহযুদ্ধে লিপ্ত।

ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ঐক্যের সরকার টপ নিউজ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) মিয়ানমার নির্বাচন মিয়ানমার সেনাবাহিনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর