Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ বছর ধরে নিয়োগ স্থগিত, খাগড়াছড়ি জেলা পরিষদে ব্যাহত কার্যক্রম


১৫ নভেম্বর ২০২০ ০৮:৫৩

খাগড়াছড়ি: আইনি জটিলতা, রাজনৈতিক গ্রপিং এবং দুর্নীতির অভিযোগে দীর্ঘ চার বছর ধরে স্থগিত হয়ে আছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন বিভাগের লোকবল নিয়োগ। ফলে ব্যাহত হচ্ছে পরিষদের নানা কার্যক্রম। তবে দ্রুত নিয়োগ কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছেন জেলা পরিষদের চেয়ারম্যান।

জানা যায়, পার্বত্য চট্টগ্রাম চুক্তির পর তিন জেলার উন্নয়ন ও প্রশাসনিক সুবিধার্থে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, প্রাণি ও মৎস্যসহ গুরুত্বপূর্ণ ২৮টি বিভাগের পরিচালনার দায়িত্ব হস্তারিত হয় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে। স্ব স্ব জেলার শিক্ষিত ও স্থায়ী বাসিন্দাদের ৩য় ও ৪র্থ শ্রেণির পদে নিয়োগ দিয়ে প্রতিষ্ঠানগুলো পরিচালনার কাজও করে জেলা পরিষদ। তবে দীর্ঘ ৪ বছর ধরে স্থগিত খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নিয়োগ প্রক্রিয়া। এতে অনেক চাকরিপ্রার্থীর দিন কাটছে বয়সসীমা শেষ হওয়া শঙ্কা এবং বেকার জীবনের হতাশা নিয়ে।

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক এক চাকরিপ্রার্থী বলেন, ‘বাংলাদেশের অন্যান্য জেলা থেকে ভিন্ন প্রক্রিয়ায় নিয়োগ হয় তিন পার্বত্য জেলায়। পাশের দুই জেলায় নিয়োগ চলমান থাকলেও খাগড়াছড়িতে নানা কারণে নিয়োগ বন্ধ থাকায় ভোগান্তিতে আছেন চাকরিপ্রার্থীরা।’

জেলা পরিষদ সূত্র জানায়, ২০১৭ সালের সেপ্টেম্বরে শেষ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয় প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষক পদে। এরপর শিক্ষা, কৃষি, পরিবার পরিকল্পনা, মৎস্য  অধিফতর, প্রাণিসম্পদ ও বাজার ফান্ড বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হলেও নানা জটিলতায় সেসব শেষ করা যায়নি। এতে করে দাফতরিক কার্যক্রমও ব্যাহত হচ্ছে।

বিজ্ঞাপন

খাগড়াছড়ি জেলা শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন বলেন, ‘যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে হলে জনবল প্রয়োজন। পর্যাপ্ত জনবল থাকলে শিক্ষা কার্যক্রম আরও ভালো হবে। আশা করি জেলা পরিষদ দ্রুত জনবল নিয়োগ দিয়ে শিক্ষাখাতের সংকট দূর করবে।’

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নুরুল আফসার জানান, তার ডিপার্টমেন্টে অনেকগুলো পদ শূন্য আছে। এ সব শূন্যপদে জনবল নিয়োগ না হওয়ায় দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। তিনিও দ্রুত জনবল নিয়োগের অনুরোধ জানান।

খাগড়াছড়ির দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জসিম উদ্দিন মজুমদার বলেন, ‘নানা জটিলতায় নিয়োগ বন্ধ থাকায় হতাশ খাগড়াছড়ির বেকার যুবকেরা। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ন্যস্ত ২৮টি বিভাগে বর্তমানে জনবল শুন্য রয়েছে প্রায় হাজার খানেক। সব আইনি জটিলতা নিরসন করে দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে জেলার সরকারি কার্যক্রমে স্থবিরতা দেখা দিতে পারে।’

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেন, ‘নানা কারণে গত কয়েক বছর নিয়োগ বন্ধ আছে। সর্বশেষ করোনার কারণেও আটকে আছে কয়েকটি নিয়োগ। মন্ত্রণালয়ে বিষয়টি জানিয়ে চিঠি পাঠানো হয়েছে।’ মন্ত্রণালয় থেকে অনুমতি পেলে নিয়োগ কার্যক্রম দ্রুতই চালু করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

খাগড়াছড়ি জেলা পরিষদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর