Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আড়াই মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ শনাক্ত, মৃত্যু আরও ৩০ জনের


১৯ নভেম্বর ২০২০ ১৯:১৯

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ কমছেই না। সবশেষ ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত ২ হাজার ৩৬৪ জন শনাক্ত হয়েছেন। গত আড়াই মাসে একদিনে এত বেশি করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হননি। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়ে মৃত্যুও বেড়েছে। আগের দিন ২১ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩০ জন।

এ নিয়ে দেশে করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ছাড়িয়ে গেছে। আর করোনায় মৃত্যুর সংখ্যা পেরিয়ে গেছে ৬ হাজার তিনশ। গত ২৪ ঘণ্টায় অবশ্য করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও বেড়েছে। তাতে করোনা সংক্রমিত সাড়ে তিন লাখেরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগের দিনের মতোই দেশের ১১৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ১৬ হাজার ৮২৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের নমুনাসহ এদিন মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৫৩১টি। এ নিয়ে দেশে ২৬ লাখ ৬ হাজার ৯৫২টি নমুনা পরীক্ষা হলো দেশে।

গত ২৪ ঘণ্টায় যে পরিমাণ নমুনা সংগ্রহ করা হয়েছে তাতে ২ হাজার ৩৬৪টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। সবশেষ গত ২ সেপ্টেম্বর একদিনে ২ হাজার ৫৮১টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর গত আড়াই মাসে একদিনে এত বেশি সংক্রমণ আর শনাক্ত হয়নি। নতুন ২ হাজার ৩৬৪টি সংক্রমণসহ দেশে করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ৪ লাখ ৪১ হাজার ১৫৯ জনে।

বেশি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হওয়ায় সংক্রমণের হারও বেশি ছিল এদিন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে এই হার ১৩ দশমিক ৪৮ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৬ দশমিক ৯২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ৩০ জনই মারা গেছেন হাসপাতালে। তাদের মধ্যে নারী ২৫ জন, পুরুষ পাঁচ জন। আবার বয়সের হিসাবে এই ৩০ জনের মধ্যে ষাটোর্ধ্ব ব্যক্তি ২১ জন, ৫১ থেকে ৫০ বছর বয়সী সাত জন। বাকি দু’জনের বয়স ৪১ থেকে ৫০ বছর।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃতদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ২৫ জন। এছাড়া বরিশাল বিভাগে দুই জন এবং চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন। এই ৩০ জনসহ দেশে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৬ হাজার ৩০৫ জনে। সংক্রমণের বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৪৩ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৯৩৪ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন মোট ৩ লাখ ৫৬ হাজার ৭২২ জন। শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮০ দশমিক ৮৬ শতাংশ।

করোনা সংক্রমণ করোনাভাইস করোনায় মৃত্যু কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর