Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গবেষণাগারে বিশ্লেষণ হচ্ছে ৪০ হাজার মৃত্তিকা পানি নমুনা


২৫ নভেম্বর ২০২০ ২১:৩৭

ঢাকা: দেশের মাটি পরীক্ষার মাধ্যমে ফসলের উৎপাদন বাড়াতে বিশেষ ভূমিকা রেখে চলছে কৃষি মন্ত্রণালয়ের অধীন মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট (এসআরডিআই)। প্রতিষ্ঠানটির নানা কার্যক্রমের কারণে ভূমির সর্বোত্তম ব্যবহার আর মাটি পরীক্ষার মাধ্যমে সুষম সার ব্যবস্থাপনায় সুফল পাচ্ছে দেশের কৃষকরা। গবেষণার ফলে অনেক অনাবদি জমিও এসেছে চাষের আওতায়। প্রতিষ্ঠানটির গবেষণাগারে বছরে ৪০ হাজার মৃত্তিকা পানি নমুনা বিশ্লেষণ করে সুষম সার দেওয়ার সুপারিশ করছে। প্রকাশ করা হয়েছে ভূমি ব্যবহারের মানচিত্রও। নিত্য নতুন কৌশল হিসেবে অনলাইন সার সুপারিশ প্রযুক্তির মাধ্যমেও কৃষকদের সেবা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর ফার্মগেটে এসআরডিআই ভবনে প্রতিষ্ঠানটির চলমান গবেষণা কার্যক্রম ও বিশ্ব মৃত্তিকা দিবস ২০২০ সম্পর্কে গণমাধ্যমকে অবহিতকরণ শীর্ষক এক সভায় প্রতিষ্ঠানটির মহাপরিচালক বিধান কুমার ভান্ডার এসব তথ্য জানান।

বিধান কুমার ভান্ডার বলেন, আমাদের কাজ হলো মাটি ব্যবস্থাপনার মাধ্যমে প্রযুক্তির উন্নয়ন করা। এতে করে আমাদের দেশের কৃষকদের ফসল উৎপাদনে সহায়ক হচ্ছে। লবণাক্ত জমিতে অসময়ে তরমুজ হচ্ছে আমাদের মাটির গুণগতমান উন্নয়নের ফলে। কৃষকরা সেই অসময়ের তরজুম বেশি দামে বিক্রি করতে পারছেন।

মহাপরিচালক আরও বলেন, মাটির গুণগত মান নিয়ে বিভিন্ন গবেষণার মাধ্যমে দেশের পাহাড়ি এলাকা দক্ষিণাঞ্চলের লবণাক্ত এলাকায় চাষাবাদে বিশেষ ভূমিকা রাখছে। একসময় চাষ হতো না— এমন অনেক জমি এরই মধ্যেই এসেছে চাষাবাদের আওতায়। সামনের দিনগুলোতে কৃষি ও কৃষকদের উন্নয়নে আরও ভূমিকা রাখতে পারব।

আগামী ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস নিয়ে ব্রিফিংয়ে জানানো হয়, এবার বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য হলো ‘মাটিকে জীবিত রাখি, মাটির জীববৈচিত্র্য রক্ষা করি।’ থাইল্যান্ডের রাজা ভূমিবলের জন্মদিনে এই মৃত্তিকা দিবস পালন করা হয়ে থাকে। আন্তর্জাতিক মৃত্তিকা বিজ্ঞান ইউনিয়ন ২০০২ সালে মৃত্তিকা দিবস পালনের প্রস্তাব করে। পরবর্তী সময়ে আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) মাটির স্বাস্থ্য রক্ষার জন্য জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতিসংঘে একটি প্রস্তাব পেশ করে।

অবহিতকরণ সভা এসআরডিআই কৃষি মন্ত্রণালয় মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর