Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিতর্কিত আইনবিরোধী বিক্ষোভে প্যারিস রণক্ষেত্র


২৯ নভেম্বর ২০২০ ১৩:০২

পুলিশ সুরক্ষা আইনের অংশ হিসেবে কর্মরত পুলিশের ছবি প্রকাশে নিষেধাজ্ঞা আরোপ করার পরিকল্পনা গ্রহণ করেছে ফ্রান্স, ওই সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রাজধানী প্যারিসের রাস্তায় বিক্ষোভ দেখিয়েছেন লাখো মানুষ। খবর বিবিসি।

শনিবার (২৮ নভেম্বর) করোনা মহামারির মধ্যেই ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। শুধু প্যারিস নয় সমগ্র ফ্রান্সেই ওই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। রাস্তায় আগুন জ্বালিয়ে সরকারবিরোধী স্লোগানে মুখর হন বিক্ষোভকারীরা।

বিজ্ঞাপন

এদিকে, শনিবারের ওই বিক্ষোভে অংশ নেন সাংবাদিক, শিক্ষার্থী, বামপন্থি, অভিবাসী অধিকার সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

বিক্ষোভকারীরদের পক্ষ থেকে বলা হয়েছে, এ আইন পাস হলে পুলিশি নির্যাতনের বিরুদ্ধে কিছু বলার মতো প্রমাণ থাকবে না। পাশাপাশি, প্রস্তাবিত এ আইনকে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে করছেন তারা।

এ ব্যাপারে কয়েকজন আন্দোলনকারী বিবিসিকে জানিয়েছেন, পুলিশ সহিংসতা না করলে ছবি তোলারও প্রয়োজন পড়বে না। তার মানে ,পুলিশ যে সহিংস তা প্রমাণ হচ্ছে। জনগণ ক্ষুব্ধ কারণ দেশের সরকার তাদের কথা শোনার প্রয়োজন মনে করে না, উল্টো এ রাষ্ট্র জনমতকে দমন করতে চায়।

তারা বলেন, পুলিশের পক্ষে আরও আইন আছে। নতুন করে আর আইন দরকার নেই। প্রস্তাবিত আইনটি পাস হলে, জনগণের অধিকার ক্ষুণ্ণ হবে।

অন্যদিকে, দিন গড়িয়ে রাত হলেও বিক্ষোভ অব্যাহত থাকে। দাঙ্গা পুলিশ বাধা দিলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। পুলিশকে লক্ষ্য করে পানির বোতল আর পাথর ছুঁড়লে বিক্ষোভকারীদের দমনে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ।

প্রসঙ্গত, ২০১৮ সালে ইয়েলো ভেস্ট আন্দোলন শুরু হওয়ার পর থেকে দেশটিতে পুলিশি কঠোরতা বেড়ে যায়। এরপর থেকেই পুলিশের নানা কর্মকাণ্ডে ক্ষুব্ধ ফরাসিরা।

বিজ্ঞাপন

ইয়েলো ভেস্ট আন্দোলন টপ নিউজ পুলিশ সুরক্ষা আইন প্যারিস ফ্রান্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর