Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সব ধরনের নির্যাতন বন্ধের দাবি


৩০ নভেম্বর ২০২০ ১৮:০৯

ঢাকা: নারীর অগ্রগতি ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সকল ধরনের নির্যাতন বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে। বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস), ইউবিআর অ্যালান্স ও এফপিএবি যৌথভাবে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়।

সোমবার (৩০ নভেম্বর) রাজধানীর শাহবাগে আয়োজিত সমাবেশে বক্তারা ওই দাবি বাস্তবায়নে বিশেষ উদ্যোগ গ্রহণ এবং পর্যাপ্ত বিনিয়োগের আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে ‘নারীর জন্য বিশ্ব গড়ো, পর্যাপ্ত বিনিয়োগ করো, সহিংসতা প্রতিরোধ করো’ স্লোগানকে সামনে রেখে আয়োজিত মানবন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন বিএনপিএস’র উপ-পরিচালক শাহনাজ সুমী।

সমাবেশে বক্তৃতা করেন- এফপিএবি’র প্রকল্প ব্যবস্থাপক হালিমা বেগম, বিএনপিএস’র ইউথ গ্রুপের প্রতিনিধি ফারজানা আক্তার ও উন্নয়ন কর্মকর্তা মো. হেলালউদ্দিন, সাবেক ছাত্রনেতা মানবেন্দ্র দেব, বিএনপিএস’র ঢাকা কেন্দ্রের ব্যবস্থাপক শেলিনা পারভীন ও সমন্বয়কারী নাসরীন বেগম, এফপিএবি’র ইউথ গ্রুপের প্রতিনিধি মিতুসহ অন্যরা।

বক্তারা বলেন, ‘ক্ষমতা প্রদর্শনের ক্ষেত্রে ধর্ষণকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। যুদ্ধ ও সংঘর্ষকালীন এমনকি গণতান্ত্রিক পরিবেশেও ধর্ষণের ঘটনাকে প্রতিপক্ষকে ঘায়েল করার হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। নারীকে অবদমন করে রাখার পিতৃতান্ত্রিক মানসিকতা থেকে সাধারণত ধর্ষণের ঘটনা ঘটানো হয়।’

সমাবেশে হালিমা বেগম বলেন, ‘করোনাভাইরাস মহামারিতে সারা বিশ্বের মানুষ যখন বেঁচে থাকা নিয়ে আতঙ্কিত, তখনও নারীর ওপর চলছে শারীরিক ও মানসিক নির্যাতন। বাল্যবিবাহ, যৌতুক, ধর্ষণ, তালাকসহ নানা ভয়াবহ সহিংসতা অনেক বেড়ে যাওয়ায় চরম অনিরাপত্তায় ভুগছে নারীরা।’

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে শাহনাজ সুমী বলেন, ‘নারীর ক্ষমতায়ন ও নারীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে পর্যাপ্ত বিনিয়োগ করতে হবে। এই বিনিয়োগ নারীর জন্য কোনো দয়া-দাক্ষিণ্য নয়। এদেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে এবং এদেশকে এগিয়ে নিয়ে নারীদের যথেষ্ট অবদান রয়েছে।’ সমাবেশে বক্তারা সারাদেশে নারীর ওপর ক্রমবর্ধমান সহিংসতা-ধর্ষণ, নারী-শিশু নিপীড়ন ও বিচারহীনতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন।

উন্নয়নের অগ্রযাত্রা নারী প্রগতি সংঘ নারীর অগ্রগতি নির্যাতন

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর