Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ মাসেই ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল


৩ ডিসেম্বর ২০২০ ১৭:১৪

ঢাকা: পরীক্ষা নেওয়ার পর ছয়মাস পেরিয়ে গেলেও এখনও হয়নি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল। তবে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি সূত্র বলছে, এ পরীক্ষার ফলাফল ডিসেম্বর মাসেই প্রকাশ করা হতে পারে।

করোনার কারণে দেওয়া লকডাউনে ফল তৈরি করতে ঝামেলায় পড়েছিল পিএসসি। তবে গেল মাসে ফল তৈরির কাজ প্রায় গুছিয়ে এনেছে তারা। এ মাসে একটি জরুরি সভা করে ফল প্রকাশ করে দিতে পরিকল্পনা করছে কমিশন। এ সভায় ৪০তম বিসিএসের ফলাফলের বিষয়টি চূড়ান্ত করে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের তালিকা প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

পিএসসির একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন দুই ধাপে হয়েছে। ৩৮তম বিসিএস থেকে এই পদ্ধতিতে খাতা দেখা শুরু হলেও এবার এটি করতে দীর্ঘ সময় ব্যয় করেছে কমিশন। কারণ লকডাউন। বিশেষ সভায় ফল দেওয়ার সিদ্ধান্তের সঙ্গে মৌখিক পরীক্ষার তারিখও নির্ধারণ করা হবে।

এর আগে গত বছরের মে মাসে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছিলেন ২০ হাজার ২৭৭ জন।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

টপ নিউজ পিএসসি পিএসসি পরীক্ষা বিসিএস সরকারি কর্মকমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর