Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আড়াই কোটি টাকা ভ্যাট ফাঁকি, সিসা বার মিরাজের বিরুদ্ধে মামলা


৭ ডিসেম্বর ২০২০ ১৯:১১

ঢাকা: বিক্রির তথ্য গোপনের মাধ্যমে প্রায় আড়াই কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে রাজধানীর গুলশানে অবস্থিত রেস্টুরেন্ট কাম সিসা বার ‘দি মিরাজে’র বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা অধিদফতর। সোমবার (৭ ডিসেম্বর) ঢাকা উত্তর কমিশনারেটের অধীন নিবন্ধিত প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলাটি দায়ের করা হয়।

মামলার অভিযোগে বলা হয়েছে, দি মিরাজ সিসা বার ৯ কোটি ৩৩ লাখ টাকা বিক্রির তথ্য গোপন করেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ১ কোটি ৩৯ লাখ টাকার মূল্য সংযোজন কর (মূসক) ফাঁকি দিয়েছে। জরিমানাসহ সব মিলিয়ে প্রতিষ্ঠানটির ভ্যাট ফাঁকির পরিমাণ দুই কোটি ৫৪ লাখ টাকা।

বিজ্ঞাপন

এর আগে, ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত ১২ নভেম্বর গুলশানের ৩ নম্বর সড়কে অবস্থিত সিসা বারটিতে অভিযান চালায় ভ্যাট গোয়েন্দার একটি দল। অভিযানে গোয়েন্দারা দেখতে পান, রেস্টুরেন্টের আড়ালে তারা সিসা বার পরিচালনা করছে। কোনো বৈধ কাগজ দেখাতে না পারায় সিসা বারের প্রাঙ্গণ থেকে ১৫ কেজি সিসা ও সিসা পরিবেশনের নানাসামগ্রী জব্দ করে। ভ্যাট গোয়েন্দার উপপরিচালক তানভীর আহমেদ ও সহকারী পরিচালক মুহাম্মদ মহি উদ্দিনের নেতৃত্বে পরিচালিত অভিযানে প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলপত্রও জব্দ করা হয়।

ভ্যাট গোয়েন্দা সূত্র বলছে, পরবর্তী সময়ে জব্দ করা ও অনুসন্ধানের মাধ্যমে সংগৃহীত তথ্য ও দলিলের ভিত্তিতে ২০১৩ সালের জুলাই থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত সময়ের কেবল বিক্রির ওপর ১ কোটি ৪০ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটন করা হয়। ভ্যাট আইন অনুযায়ী, এই ভ্যাটের ওপর মাসিক ২ শতাংশ হারে ৯৮ লাখ টাকা সুদ প্রযোজ্য।

বিজ্ঞাপন

একই সময়ের তথ্য অনুসন্ধানে আরও দেখা যায়, সিসা বারটি বিভিন্ন সেবার ওপর ৮ কোটি ৪০ লাখ টাকা উৎসে ভ্যাট ফাঁকির সঙ্গে জড়িত। এর ওপর মাসিক ২ শতাংশ হারে সুদ ৭ লাখ ৮৮ লাখ টাকা প্রযোজ্য হবে।

ভ্যাট গোয়েন্দা অধিদফতরের হিসাব বলছে, সব মিলিয়ে দি মিরাজ মোট ১ কোটি ৪৮ কোটি টাকার মূসক ফাঁকি দিয়েছে, যার ওপর ১ কোটি ৬ লাখ টাকা সুদ প্রযোজ্য। সব মিলিয়ে প্রতিষ্ঠানটি গত সাত বছরে ২ কোটি ৫৪ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে।

আটক সিসা ও সিসাসামগ্রী কেনার বৈধ উৎস দেখাতে না পারায় আইন অনুযায়ী এগুলো রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার সুপারিশ করেছে ভ্যাট গোয়েন্দা অধিদফতর।

দি মিরাজ বিক্রির তথ্য গোপন ভ্যাট গোয়েন্দা ভ্যাট গোয়েন্দা অধিদফতর ভ্যাট ফাঁকি মামলা সিসা বার

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর