Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নেত্রকোনা ট্র্যাজেডি দিবসে’ নিহতদের স্মরণ


৮ ডিসেম্বর ২০২০ ২২:০০

নেত্রকোনা: ২০০৫ সালের ৮ ডিসেম্বর সকালে নিজেদের কার্যালয়ে হানাদারমুক্ত দিবস পালনের প্রস্তুতি নিচ্ছিল নেত্রকোনার উদীচী শিল্পী গোষ্ঠী। ঠিক সেসময় জঙ্গিরা আত্মঘাতী বোমা হামলা চালালে আট জনের মৃত্যু হয়। এই ঘটনার পর প্রতিবছর দিনটি ‘নেত্রকোনা ট্র্যাজেডি দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিবসটিকে কেন্দ্র করে সন্ত্রাস, মৌলবাদ, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা রুখে দাঁড়ানোর দৃঢ় প্রত্যয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পালন করা হয় এ কর্মসূচি। সেখানে মানববন্ধন ছাড়াও ৫ মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় চলেনি কোনো যানবাহন, হাঁটেননি কোনো পথচারী। শ্রদ্ধা জানিয়েছেন প্রত্যেকে, ১৫ বছর আগে বোমা হামলায় নিহতদের প্রতি।

এরআগে সকাল ৯টায় কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের ব্যক্তিরা অজহর রোডে নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া শহীদদের কবর জিয়ারত, শ্মশানের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ শেষে তাদের পরিবারের সাক্ষাৎ করে খোঁজখবর নেয়া হয়।

নানা আঙ্গিকে এসব কর্মসূচি পালনে অংশ নেন, নেত্রকোনা ট্র্যাজেডি দিবস উদযাপন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সুব্রত ঘোষ। উদীচীর যুগ্ম- সাধারণ সম্পাদক সঞ্জয় সরকার, জেলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা ইউনিটের সদর উপজেলার সাবেক কমান্ডার আইয়ুব আলী, উদীচীর সভাপতি মোস্তাফিজুর রহমান খান, সাধারণ সম্পাদক অসিত ঘোষ, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক তাহেজা বেগম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ভজন সরকার, নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরানসহ অনেকে।

উদীচীর প্রস্তুতি অনুষ্ঠানে বোমা হামলায় নিহতরা হলেন- নেত্রকোনা উদীচী শিল্পী গোষ্ঠীর সহসাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল, মোটরসাইকেল মেরামতকারী যাদব দাস, পুলিশ কর্মকর্তার স্ত্রী রানী আক্তার, মাছ বিক্রেতা আফতাব উদ্দিন, শ্রমিক রইছ মিয়া ও ভিক্ষুক জয়নাল মিয়া। ওই দিন আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।

ট্রাজেডি দিবস নেত্রকোনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর