Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাইডেনের ছেলের কর ‘ফাঁকি’, কেন্দ্রীয় তদন্ত শুরু


১০ ডিসেম্বর ২০২০ ১৩:৪৩

ছেলে হান্টার বাইডেনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে তদন্ত শুরু করেছে দেশটির কেন্দ্রীয় অ্যাটর্নির দফতর। খবর বিবিসি।

এ ব্যাপারে হান্টার বাইডেন জানিয়েছেন, তিনি আয়কর সংক্রান্ত বিষয়গুলো পেশাদার কর পরামর্শকের মাধ্যমে যথাযথভাবে সম্পন্ন করেছেন।

এছাড়াও, আয়কর তদন্তের বিষয়টিকে তিনি গুরুত্বের সঙ্গেই নিচ্ছেন। তদন্তের মাধ্যমে তার বিরুদ্ধে আনা অভিযোগের পেশাদার এবং বস্তুনিষ্ঠ পর্যালোচনা হবে বলে মনে করছেন হান্টার।

তবে, মার্কিন গণমাধ্যমে প্রকাশ এ তদন্তের সিদ্ধান্ত জো বাইডেনকে অস্বস্তিতে ফেলেছে। কারণ, এখন তিনি তার মন্ত্রিসভা এবং রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদগুলোতে কারা বসবেন তাদেরকে বেছে নিচ্ছেন। সে অনুসারে, তার বেছে নেওয়া অ্যাটর্নি জেনারেলই হান্টার বাইডেনের আয়কর তদন্ত প্রক্রিয়া এবং প্রতিবেদন দাখিলের সঙ্গে জড়িত থাকবে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এর প্রচারণায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বাইডেনপুত্রের কর ফাঁকির বিষয়টি বারবার উল্লেখ করেছিলেন। ট্রাম্পের তোলা ওই অভিযোগের ভিত্তিতে যদি বাইডেন পরিবারের কিছুটা ইমেজ সংকট সৃষ্টি করা যায় এ রকম উদ্দেশ্য থেকে আয়কর তদন্ত শুরু হয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

কিন্তু, বাইডেনের প্রচারণা দলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, জো বাইডেন তার ছেলের ব্যাপারে গর্বিত। বিরোধীদের রাজনৈতিক প্রতিহিংসার চ্যালেঞ্জ মোকাবিলায় হান্টার সাফল্যের সঙ্গে লড়ে যাচ্ছেন বলে নবনির্বাচিত প্রেসিডেন্ট মনে করেন।

প্রসঙ্গত, ২০১৪ সালে বাবার রাজনৈতিক প্রভাব কাজে লাগিয়ে হান্টার বাইডেন ইউক্রেনের একটি জ্বালানি কোম্পানির বোর্ড মেম্বার হয়েছিলেন। যার মূল উদ্দেশ্য ছিল, বিদেশে পারিবারিক ব্যবসার সম্প্রসারণ – ট্রাম্পের এমন অভিযোগের ভিত্তিতে সেপ্টেম্বরে মার্কিন সিনেটে রিপাবলিকান সদস্যের নেতৃত্বাধীন দুইটি কমিটি ওই ব্যাপারে প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়েছিল, হান্টার বাইডেনের ইউক্রেনিয় কোম্পানির বোর্ড সদস্য হওয়াটা যুক্তরাষ্ট্রের প্রশাসনিক নিরপেক্ষতাকে প্রশ্নবিদ্ধ করে।

আয়কর তদন্ত ইউক্রেনের জ্বালানি কোম্পানি জো বাইডেন হান্টার বাইডেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর