Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে লটারির মাধ্যমে ভর্তির নির্দেশ


১৩ ডিসেম্বর ২০২০ ০৮:২৩

ঢাকা: ২০২১ শিক্ষাবর্ষে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। শনিবার (১২ ডিসেম্বর) উপপরিদর্শক (কলেজ-২) মো. এনামুল হক হাওলাদারের সই করা নির্দেশনাটি জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ ভাইরাসজনিত কারণে ২০২১ শিক্ষাবর্ষে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি নীতিমালা-২০২০ অনুযায়ী বেসরকারি বিদ্যালয়গুলো নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তির কার্যক্রম লটারির মাধ্যমে পরিচালনা করবে। ভর্তির ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশনা অনুসরণ করতে হবে।

বিজ্ঞাপন

এসব নির্দেশনায় বলা হয়েছে, লটারির তারিখ নির্ধারণ করে প্রথমেই ভর্তি তদারকি ও পরীক্ষণ কমিটিকে অবহিত করতে হবে। এরপর স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে লটারি কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করতে হবে।

তৃতীয় নির্দেশনায় বলা হয়, লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নীতিমালা অনুযায়ী গঠিত ভর্তি তদারকি ও পরিবীক্ষণ, বিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটি, অভিভাবক প্রতিনিধি, ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে।

করোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়ানোর লক্ষ্যে লটারির প্রক্রিয়াটি ফেসবুক লাইভ অথবা অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি প্রচারের ব্যবস্থা করতে হবে, যেন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়াটি কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয়।

বিজ্ঞাপন

ফাইল ছবি

টপ নিউজ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ভর্তি মাউশি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা লটারি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর