Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুক ডটকম ডটবিডি ডোমেইন ব্যবহারে নিষেধাজ্ঞা


১৪ ডিসেম্বর ২০২০ ১৫:৩২

ঢাকা: বাংলাদেশে ‘ফেসবুক ডটকম ডটবিডি’ ডোমেইনটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। আজ সোমবার ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরী এ আদেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে একটি শোকজ নোটিশও দেওয়া হয়েছে ডোমেইনটি রেজিস্ট্রি করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। আগামী ১৫ দিনের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী এসএম আরিফুল ইসলাম। শুনানি শেষে আদালত ফেসবুক ডটকম ডটবিডি নামে বিটিসিএল থেকে বরাদ্দ নেয়ায় ডোমেইনের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।

এর আগে গত ২২ নভেম্বর ফেসবুকের পক্ষ থেকে ঢাকার জেলা জজ আদালতে এ মামলাটি দায়ের করা হয়। মামলায় ডোমেইনটির ক্রেতা এ ওয়ান সফটওয়্যার এবং এসকে শামসুল ইসলামকে বিবাদী করা হয়েছে। এই ডোমেইনটি যাতে হস্তান্তর করতে না পারে সে বিষয়ে নিষেধাজ্ঞার আবেদনও দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০১০ সালের ১৪ জানুয়ারি ফেসবুকের মূল ডোমেইনটি ফেসবুক কর্তৃপক্ষ টেলি যোগাযোগ কর্তৃপক্ষের (বিটিসিএল) কাছ থেকে পেটেন্টসহ কিনে নেয়। এরপর এ কোডসহ ‘ফেসবুক ডটকম ডট বিডি‘ নামে ডোমেইন নিতে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষ বিপাকে পড়ে। কারণ এই নামটি ২০০৮ সালেই নিজেদের নামে নিবন্ধন করে রেখেছিলেন ‘এ ওয়ান সফটওয়্যার’ ও এসকে শামসুল ইসলাম নামে এক ব্যক্তি। তাই ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশে কান্ট্রি কোডসহ নামটি নিবন্ধন্ধের চেষ্টা করেও ব্যর্থ হয়। এরপর এ ওয়ান সফটওয়্যারের কাছ থেকে এই ডোমেইন কেনার চেষ্টা করে ফেসবুক কর্তৃপক্ষ। তবে এই ডোমেইনটির দাম ৬ মিলিয়ন ইউএস ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমান দাঁড়ায় প্রায় ৫১ কোটি টাকা। কয়েকবার আইনি নোটিশ দিয়েও ডোমেইনটি কেনার বিষয়ে সামনের দিকে এগুতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। এজন্য আইনের দিকে এগুচ্ছেন তারা।

আদালত ফেসবুক ফেসবুক ডটকম ডটবিডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর