Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ২৫ জনের মৃত্যু, শনাক্ত ১৩১৮


১৮ ডিসেম্বর ২০২০ ১৬:৫৯

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৫ জন মারা গেছেন। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত ১ হাজার ৩১৮ জন শনাক্ত হয়েছেন। আর এই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ২৪ জন। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেছে ৪ লাখ ৯৮ হাজার, করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণ করেছেন ৭ হাজার ২১৭ জন। আর আক্রান্তদের মধ্যে সুস্থতার হার ছাড়িয়ে গেছে ৮৭ শতাংশ।

শুক্রবার (১৮ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা ল্যাবের সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে ১৯টি। এদিন মোট ১৫৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১২টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ১৮টি। নতুন যুক্ত হওয়া সবগুলো ল্যাবই র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব। এগুলো মিলিয়ে ২৯টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। আর ১৫৯টি ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ৯৬টি, বেসরকারি ৬৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য ২৪ ঘণ্টায় মোট ১৪ হাজার ৩৩৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৩৩৬টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ৩০ লাখ ৫০ হাজার ৬৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৪ লাখ ৩২ হাজার ৬৯৪টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ১৭ হাজার ৩৭০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ১ হাজার ৩১৮ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৪ লাখ ৯৮ হাজার ২৯৩ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ১৯ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৬ দশমিক ৩৪ শতাংশ।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৪ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ৩৩ হাজার ৬১৪ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৭ দশমিক ০২ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ২৫ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৭ হাজার ২১৭ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৬ জন পুরুষ, বাকি ৯ জন নারী। তাদের ২৪ জন হাসপাতালে মারা গেছেন, একজন বাড়িতে।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ১২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৯ জন ও ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন। এই ২৫ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১৮ জন, তিন জন রয়েছেন রাজশাহী বিভাগের। এছাড়া সিলেটের দুই জন এবং একজন করে মারা গেছেন চট্টগ্রাম ও খুলনা বিভাগের।

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর