Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে ১ কোটি ৪০ লাখ বেকারের ভাতা বন্ধ হচ্ছে


২৭ ডিসেম্বর ২০২০ ১৭:৩০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দশমিক তিন ট্রিলিয়ন ডলারের করোনা প্রণোদনা প্যাকেজ বিলে সই না করায় দেশটির এক কোটি ৪০ লাখ বেকারের ভাতা বন্ধ হয়ে যাচ্ছে। খবর বিবিসি।

এর আগে, ওই বিল নিয়ে অসন্তুষ্ট ট্রাম্প কয়েক জায়গায় সংস্কারের প্রস্তাব দিয়েছিলেন। বিলে করোনা মহামারিতে দারুণভাবে ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তায় যে ৮৯২ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছিল, তার মধ্যে চাকরি হারিয়ে বেকার হয়ে পড়াদের জন্য বিশেষ অর্থ সহায়তাও অন্তর্ভুক্ত ছিল।

এদিকে, মহামারির কারণে আমেরিকার বহু মানুষ বেকার হয়ে পড়েছেন। তাদের জন্য সরকার এর আগে যেসব সুবিধার ব্যবস্থা করেছিল, সেগুলোর মেয়াদ ২৬ ডিসেম্বর শেষ হচ্ছে। কিন্তু, নতুন তহবিলে প্রেসিডেন্ট অনুমোদন না দেওয়ায়, তারা সরকারি সহায়তার বাইরে চলে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের শ্রম অধিদফতরের পরিসংখ্যান অনুযায়ী, মহামারির মধ্যে সরকারের এই বিশেষ সুবিধাপ্রাপ্ত মানুষের সংখ্যা এক কোটি ৪০ লাখ। শনিবার (২৬ ডিসেম্বর) তারা ভাতার বাইরে চলে গেছেন।

পাশাপাশি, উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার (২৮ ডিসেম্বর) থেকে যুক্তরাষ্ট্রের নির্বাহী বিভাগও ব্যয় মেটানোর অর্থের অভাবে অচল হয়ে পড়বে বলবে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

অপরদিকে, কয়েক মাসের মতবিরোধের পর গত সপ্তাহান্তে রিপালিকান ও ডেমোক্রেট আইনপ্রণেতারা বিলটির বিষয়ে একমত হয়েছিলেন। বিল নিয়ে প্রথম দিকে তেমন জোরাল আপত্তি না জানালেও সোমবার (২০ ডিসেম্বর) রাতে কংগ্রেসে ভোটে বিলটি পাস হওয়ার পর বেঁকে বসেন ট্রাম্প।

এ ব্যাপারে ট্রাম্প বলছেন, বিলে বিশেষ স্বার্থে সাংস্কৃতিক প্রকল্পে ও বৈদেশিক সহায্যে অতিরিক্ত অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়াও, মহামারির কারণে সংকটে পড়া আমেরিকানদের এককালীন বরাদ্দকৃত ৬০০ ডলারকে খুবই কম বলে উল্লেখ করেন ট্রাম্প। প্রণোদনার ওই অর্থ বাড়িয়ে দুই হাজার ডলার করার কথা বলেছেন তিনি।

এ নিয়ে বড়দিনে এক টুইটার বার্তায় ট্রাম্প লেখেন, কেন রাজনীতিকরা জনগণকে মাত্র ৬০০ ডলার দিতে চাইছেন…আমাদের জনগণের জন্য বরাদ্দ বাড়ান। ট্রাম্পের সঙ্গে সুর মিলিয়ে অনেক অর্থনীতিবিদও বলছেন, প্রণোদনা হিসেবে আমেরিকানদের এককালীন যে অর্থ দেওয়া হচ্ছে তার পরিমাণ খুবই কম।

তবে, তাৎক্ষণিক সহায়তা হিসেবে বিলে রাখা প্রণোদনার এ অর্থকেও খুবই প্রয়োজনীয় মনে করছেন তারা। তাই একে স্বাগতও জানিয়েছেন।

করোনা প্রণোদনা ডোনাল্ড ট্রাম্প বেকার ভাতা যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর