Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ পৌরসভা নির্বাচনের ভোট চলছে


২৮ ডিসেম্বর ২০২০ ০৮:৪৫

ঢাকা: দেশের ২৪টি পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (২৮ ডিসেম্বর) সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবারই প্রথম সবকয়টি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হচ্ছে।

নির্বাচনি এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন করা হয়েছে প্রয়োজনীয় আইনশৃঙ্খলা বাহিনী। নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব (পরিচালক, জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বলেন, নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে। নির্বাচনি এলাকায় আচরণবিধি প্রতিপালনে ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন।

প্রথম ধাপে যেসব পৌরসভায় নির্বাচন হচ্ছে সেগুলো হলো— পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ি, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রামের কুড়িগ্রাম সদর, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালি, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গার চুয়াডাঙ্গা সদর, বগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, খুলনার চালনা, ময়মনসিংহের গফুরগাঁও, নেত্রকোণার মদন, মানিকগঞ্জের মানিকগঞ্জ সদর, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দুরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শাহেস্তাগঞ্জ ও চট্টগ্রামের সীতাকুণ্ড।

গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। নির্বাচনের তফসিল ঘোষণার পর গাজীপুরের শ্রীপুর পৌরসভায় মেয়র পদে বিএনপির প্রার্থী মারা গেলে ওই পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। পরে পুনঃতফসিল ঘোষণা করে আগামী ১৬ জানুয়ারি স্থগিত হওয়া পৌরসভায় নির্বাচন ঘোষণা করা হয়েছে। বাকি ২৪টি পৌরসভায় নির্বাচন হচ্ছে আজ।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বতর্মানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। এর মধ্যে নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হবে ১১টি পৌরসভার। ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার এবং মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ। এর মধ্যে প্রথম ধাপে ২৪টি পৌরসভায় নির্বাচন হচ্ছে আজ। এর বাইরে আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা ও আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

সারাবাংলা/জিএস/এএম

টপ নিউজ নির্বাচন কমিশন পৌরসভা নির্বাচন ভোটগ্রহণ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর