Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্সফোর্ড ভ্যাকসিনের অনুমোদন দিল যুক্তরাজ্য


৩০ ডিসেম্বর ২০২০ ১৩:৩৮

ঢাকা: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। এর ফলে করোনাভাইরাস প্রতিরোধ যুদ্ধে এক সন্ধিক্ষণের সূচনা হলো।

নতুন কোনো ভ্যাকসিনের ক্ষেত্রে ঔষধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের অনুমোদন পাওয়ার অর্থ হলো সেটি একই সঙ্গে নিরাপদ ও কার্যকরী।

যুক্তরাজ্য সরকার ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছে ১০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিনের অর্ডার করেছে, যা দিয়ে ৫ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া যাবে।

২০২০ সালের শুরুতেই অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনেকা করোনাভাইরাস ভ্যাকসিনের ডিজাইন করে। এপ্রিল মাসে প্রথমবারের মতো স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা করা হয় এরপর থেকে ব্যাপক মাত্রায় কয়েক হাজার মানুষের ওপর ট্রায়াল দেওয়া হয়।

কার্যকরিতা ও সফলতার দৌড়ে শুরু থেকেই এগিয়ে ছিল অক্সফোর্ডের ভ্যাকসিনটি। তবে সেপ্টেম্বরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ সাময়িক বন্ধ হয়ে গিয়েছিল। এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকাকে চূড়ান্ত ধাপে থাকা পরীক্ষা বন্ধ করতে হয়েছিল।

গবেষকেরা পরে জানান, ওই অসুস্থতা টিকা সংক্রান্ত ছিল না। ৮ ডিসেম্বর মেডিসিন জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত গবেষণায় বলা হয়, অক্সফোর্ডের ভ্যাকসিন কার্যকর ও নিরাপদ। এরপর ২৭ ডিসেম্বর অ্যাস্ট্রাজেনেকার প্রধান বলেন, ‘আমরা মনে করি ভ্যাকসিনের কার্যকারিতা বাড়ানোর উইনিং ফর্মুলা পেয়ে গেছি। দুই ডোজের পর প্রায় সবার সমান কার্যকারিতা হয়ে যাবে। আমি এর বেশি কিছু বলতে পারছি না।

এরপর ভ্যাকসিনটিকে নিরাপদ ও কার্যকরী প্রমাণিত হওয়ায় আজ বুধবার ব্রিটিশ ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

অক্সফোর্ড ভ্যাকসিন করোনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর