Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ধর্ষণের বছরে’ শেষ রাতে নারীদের নিরাপত্তায় সিএমপির বিশেষ সতর্কতা


৩০ ডিসেম্বর ২০২০ ১৫:৫১

চট্টগ্রাম ব্যুরো: অব্যাহত ধর্ষণ এবং রাজপথে জোরালো প্রতিবাদের বছরে ইংরেজি বর্ষবিদায়ের রাতে নারীদের নিরাপত্তা নিয়ে ‘বিশেষ সতর্কতার’ তথ্য এসেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপির) নিরাপত্তা নির্দেশনায়। এতে বলা হয়েছে, থার্টি ফার্স্ট নাইটে যেকোনো অনুষ্ঠানে নারীদের জন্য আলাদা ব্যবস্থা রাখতে হবে এবং তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করতে হবে।

বুধবার (৩০ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে ইংরেজি বর্ষবিদায় ও বরণ উপলক্ষে নগর পুলিশের ১৬ দফা নির্দেশনা তুলে ধরেন সিএমপি কমিশনার সালেহ মো. তানভীর।

বিজ্ঞাপন

সিএমপি কমিশনার বলেন, ‘থার্টি ফার্স্ট নাইটে ঘরোয়াভাবে অনুষ্ঠানের অনুমতি আছে কিন্তু সেটাও সীমিত আকারে। সেখানে অবশ্যই নারীদের জন্য আলাদা ব্যবস্থা রাখতে হবে এবং তাদের প্রতি কোনো ধরনের অসৌজন্যমূলক আচরণ আমরা অ্যালাউ করবো না। এছাড়া আনন্দ উদযাপন করতে গিয়ে কোনো ভবনের ছাদে আতশবাজি-পটকা ফোটানো আমরা অ্যালাউ করবো না। সেক্ষেত্রে ভবন মালিকের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা নেব।’

চলতি বছরের ২৫ সেপ্টেম্বর স্বামীর সঙ্গে বেড়াতে যাওয়া এক তরুণীকে তুলে নিয়ে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে ধর্ষণ এবং নোয়াখালীর বেগমগঞ্জে আরেক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ৪ অক্টোবর ভাইরাল হওয়ার পর সারা দেশে মানুষের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

ধর্ষণ-নিপীড়ন বন্ধের দাবিতে রাজধানীসহ সারাদেশে দুই সপ্তাহ ধরে বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। এসব কর্মসূচি থেকে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি ওঠে। গত অক্টোবরেই ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন আইন সংশোধন করা হয়।

বিজ্ঞাপন

এই প্রেক্ষাপটে এবারের থার্টি ফার্স্ট নাইটে নারীদের নিরাপত্তা নিয়ে সিএমপির উদ্বিগ্ন কি না জানতে চাইলে নগর পুলিশের উপ-কমিশনার (বিশেষ শাখা) মো. আব্দুল ওয়ারিশ খান সারাবাংলাকে বলেন, ‘যে কোনো ফেস্টিভ্যালের নিরাপত্তা প্ল্যানে নারীদের বিষয়টি আমরা বিশেষভাবে উল্লেখ করি। এবারও সেটাই করা হয়েছে। তবে প্রাসঙ্গিকভাবে এবার সেটি বেশি দৃশ্যমান হয়েছে। নারীদের নিরাপত্তার বিষয়ে আমরা সবসময়ই সচেষ্ট।’

উল্লেখ্য, সিএমপির বিশেষ শাখা থেকে ইংরেজি বর্ষবিদায় ও নতুন বছর বরণ উপলক্ষে এই নিরাপত্তা নির্দেশনা তৈরি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে রাস্তা, ফ্লাইওভার, ভবনের ছাদ এবং প্রকাশ্য স্থানে জমায়েত বা উৎসব করা যাবে না। সকল আয়োজনে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে যথাযথ স্বাস্থ্যবিধি মানতে হবে। উন্মুক্ত স্থান নাচ-গান, সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না। উচ্চস্বরে হর্ন বাজিয়ে বেপরোয়া গতিতে মোটরবাইক ও গাড়ি চালানো যাবে না।

৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার পর পতেঙ্গা ও পারকি সমুদ্র সৈকতে কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না। পরদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত সকল মদের বার ও দোকান বন্ধ থাকবে। মাদক সেবন বন্ধের পাশাপাশি মাদকাসক্ত অবস্থায় কাউকে পাওয়া গেলে গ্রেফতার করা হবে।

শালীনতা ও সৌহার্দ্য, নৈতিক মূল্যবোধ পরিপন্থী এবং অশোভন আচরণ ও বেআইনি কার্যকলাপ থেকে ‍বিরত থাকতে হবে। হোটেলে ডিজে পার্টির নামে কোনো স্পেস ভাড়া দেওয়া যাবে না। ৩১ ডিসেম্বর রাত ১০টার পর সব ধরনের ফাস্ট ফুডের দোকানও বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া বর্ষবিদায়ের আগের দিন ও পরদিন লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহনের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগম, শ্যামল কুমার নাথ ও মোস্তাক আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন।

ধর্ষণের বছর নারীদের নিরাপত্তা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর