Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ১২৩৫


৩০ ডিসেম্বর ২০২০ ১৬:৫৯

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন শনাক্তের পরিমাণ বেড়েছে। বেড়েছে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যাও।

আগের তিন ৩০ জন মারা গেলেও এদিন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ২২ জন। আগের দিন ১ হাজার ১৮১ জন শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ১ হাজার ২৩৫ জন। আর আগের দিন করোনা সংক্রমণ থেকে ১ হাজার ২৪৫ জন সুস্থ হলেও গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫০৭ জন।

বুধবার (৩০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১৮০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১৪টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ২৬টি। বাকি ৪০টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১১৫টি, বেসরকারি ৬৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য গত ২৪ ঘণ্টায় মোট ১৫ হাজার ৪০৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ২২৯টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ৩২ লাখ ১৪ হাজার ৩৪৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৪৮ হাজার ৮২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৬৬ হাজার ২৬২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ১ হাজার ২৩৫ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৫ লাখ ১২ হাজার ৪৯৬ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ১১ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৫ দশমিক ৯৪ শতাংশ।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫০৭ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ৫৬ হাজার ০৭০ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৮ দশমিক ৯৯ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ২২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৭ হাজার ৫৩১ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৬ জন পুরুষ, বাকি ৬ জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ১১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ছয় জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন। আরও একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এই ২২ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১১ জন, পাঁচ জন রয়েছেন চট্টগ্রাম বিভাগের, দুই জন ময়মনসিংহ বিভাগের। একজন করে রয়েছেন রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর