Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় কমেছে শনাক্ত-সুস্থতার সংখ্যা, বেড়েছে মৃত্যু


৩১ ডিসেম্বর ২০২০ ১৬:৫৮

ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। আগের দিন এই ভাইরাসে আক্রান্ত ১ হাজার ২৩৫ জন শনাক্ত হয়েছিলেন, এদিন শনাক্ত হয়েছেন ১ হাজার ১৪ জন। আগের দিন ১ হাজার ৫০৭ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেও এদিন সুস্থ হয়েছেন ১ হাজার ৩৮৯ জন। তবে আগের দিন ২২ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেও এদিন মারা গেছেন ২৮ জন।

সব মিলিয়ে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৫ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষের মধ্যে। এর মধ্যে ৪ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। আর করোনা সংক্রমণ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৫৫৯ জনে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১৮০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১৪টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ২৬টি। বাকি ৪০টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১১৫টি, বেসরকারি ৬৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য গত ২৪ ঘণ্টায় মোট ১৩ হাজার ২০৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিনের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ২৫৪টি। এ নিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ৩২ লাখ ২৭ হাজার ৫৯৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৫৭ হাজার ৯৩১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৬৯ হাজার ৬৬৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ১ হাজার ১৪ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৫ লাখ ১৩ হাজার ২৫৪ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হা আগের দিন দিন ছিল ৮ দশমিক ১১ শতাংশ, এদিন কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৬৫ শতাংশে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হারও কমেছে— ১৫ দশমিক ৯৪ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ১৫ দশমিক ৯১ শতাংশে।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৮৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ৫৭ হাজার ৪৫৯ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৯ দশমিক ০৮ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ২৮ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৭ হাজার ৫৫৯ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ জন পুরুষ, বাকি ৭ জন নারী। তাদের মধ্যে ২৬ জন হাসপাতালে ও ২ জন বাড়িতে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ১৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী তিন জন। বাকি দুই জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এই ২৮ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ২২ জন, তিন জন চট্টগ্রাম বিভাগের। একজন করে মারা গেছেন বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগের।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর